ঢাকা শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ , ২০ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মেডিক্যালে ভর্তি: ফাঁস হওয়া এড়াতে প্রশ্নপত্র হবে পরীক্ষার দু’ঘণ্টা আগে

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:২০, ৩ জুলাই ২০২৪

সর্বশেষ

মেডিক্যালে ভর্তি: ফাঁস হওয়া এড়াতে প্রশ্নপত্র হবে পরীক্ষার দু’ঘণ্টা আগে

প্রশ্ন ফাঁসের ঝুঁকি এড়াতে অভূতপূর্ব বন্দোবস্ত হচ্ছে ভারতের মেডিক্যাল ভর্তি পরীক্ষা নিট-পিজিতে! পরীক্ষার মাত্র দু’ঘণ্টা আগে তৈরি হবে প্রশ্নপত্র। কেন্দ্রীয় সরকার এবং এনবিই (দ্য ন্যাশনাল বোর্ড অব এডুকেশন)-এর সূত্রে গতকাল মঙ্গলবার এ খবর জানা গেছে। চলতি মাসেই নিট-পিজির আয়োজন হবে বলেও কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত ওই খবরে জানানো হয়েছে।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিদলের সঙ্গে সাইবার অপরাধ দমন বিভাগের আধিকারিকদের বৈঠকের পরে প্রশ্ন ফাঁসের সম্ভাবনা এড়াতে পরীক্ষার দু’ঘণ্টা আগ প্রশ্নপত্র তৈরির সিদ্ধান্ত হয়েছে বলে ওই খবরের দাবি। 

প্রসঙ্গত, গত ২৩ জুন স্নাতকোত্তর স্তরের ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট-পিজি হওয়ার কথা ছিল। কিন্তু আচমকাই ২৪ ঘণ্টা আগে তা স্থগিত হয়ে যায়। জল্পনা শুরু হয়, প্রশ্ন ফাঁস হওয়ার কারণেই পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছিল।

ঘটনাচক্রে, নিট-পিজির আয়োজক প্যানেল ‘দ্য ন্যাশনাল বোর্ড অফ এগ্‌জ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস’ ২১ জুন পড়ুয়াদের সতর্ক করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। সেখানে বলা হয়েছিল, সমাজমাধ্যমে কেউ বা কারা প্রশ্ন বিক্রি করার নামে পড়ুয়াদের বোকা বানাতে চাইছে। তাঁদের পাতা ফাঁদে যেন কেউ পা না দেন— পড়ুয়াদের সে কথাই জানিয়েছিলেন কর্তৃপক্ষ। প্যানেল বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, তারা নিট-পিজির আগে রুটিনমাফিক নজরদারি চালিয়েছিল। সেখান থেকেই জানা গিয়েছে, কিছু মানুষ এই পরীক্ষার প্রশ্নের কথা বলে পড়ুয়াদের সঙ্গে প্রতারণা করার চেষ্টা করছে।
 

জনপ্রিয়