ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪ , ২১ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বৃষ্টি কবে কমবে, জানালো আবহাওয়া অফিস

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৩, ৩ জুলাই ২০২৪

সর্বশেষ

বৃষ্টি কবে কমবে, জানালো আবহাওয়া অফিস

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সপ্তাহজুড়ে সারাদেশে মাঝারি থেকে অতিভারি বৃষ্টি হবে। আগামী সপ্তাহের শুরুর দিকে বৃষ্টিপাতের এ প্রবণতা কমতে পারে।

আগামী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা জানিয়ে দেয়া বিজ্ঞপ্তিতে এমন আভাস দেয়া হয়েছে। আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকও সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ৬ জুলাই থেকে বৃষ্টিপাতের এ প্রবণতা কমতে পারে।

এদিকে বুধবার (৩ জুলাই) আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, আজ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

একই সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আগামীকাল বৃহস্পতিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবারও দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টির সম্ভাবনা আছে। এসময় দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ ১২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে দিনাজপুরে। সবচেয়ে কম বৃষ্টি হয়েছে সিলেটে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল ভোলায়।
 

জনপ্রিয়