ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪ , ২১ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কোটা বাতিলের দাবিতে চবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ১৭:০৪, ৩ জুলাই ২০২৪

সর্বশেষ

কোটা বাতিলের দাবিতে চবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়ক অবরোধ করে ছাত্র সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (০৩ জুলাই) দুপুর বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করে আন্দোলনকারীরা। এ সময় সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ খ্রিষ্টাব্দের পরিপত্র পুনর্বহালের দাবিতে 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে সমাবেশও করেন তারা।

সমাবেশ শেষে শহীদ মিনার চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, কলা অনুষদ, বুদ্ধিজীবী চত্বর, কাটা পাহাড় ও জিরো পয়েন্ট মোড় হয়ে ১ নং গেইট সংলগ্ন চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়কে গিয়ে শেষ হয়। এরপর শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে ফের সমাবেশ করেন। এ সময় সড়কের উভয় লেনে যানজটের সৃষ্টি হয়।

 মহাসড়ক অবরোধ করে ছাত্র সমাবেশে শিক্ষার্থীদের "সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে", "মেধা না কোটা? মেধা- মেধা", "মেধাবীদের কান্না, আর না, আর না, কোটার বিরুদ্ধে -লড়ায় হবে একসাথে " প্রভৃতি স্লোগান দিতে দেখা যায়।

মহাসড়ক অবরোধ করে সমাবেশে অংশ নিয়ে শিক্ষার্থীরা তাদের দাবিগুলো তুলে ধরেন। শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো- ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

শিক্ষার্থীদের দাবি, কোটা পদ্ধতির মাধ্যমে তাদের ওপর জুলুম করা হচ্ছে। এটা সম্পূর্ণ অবৈধ ও অন্যায় সিদ্ধান্ত। এছাড়া এর মাধ্যমে শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন হচ্ছে বলেও দাবি করেন তারা। এদিকে বৃহস্পতিবার (০৪ জুলাই) সকাল ১০টা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসূচি ও ছাত্র সমাবেশ করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। পাশাপাশি দাবি পূরণ করা না হলে পুনরায় মহাসড়ক অবরোধ করা হবে বলে সাধারণ শিক্ষার্থীরা হুশিয়ারি দেন তারা।
 

জনপ্রিয়