ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪ , ২১ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সংসদে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি বিল-২০২৪ পাস

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ১৯:২৯, ৩ জুলাই ২০২৪

আপডেট: ১৯:৩৫, ৩ জুলাই ২০২৪

সর্বশেষ

সংসদে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি বিল-২০২৪ পাস

সংসদে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি বিল ২০২৪ পাস হয়েছে। বুধবার (৩ জুলাই) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর দ্বারা সংসদে উত্থাপিত বিলটি কণ্ঠভোটে পাস হয়।

এরআগে, গত ৫ মে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি বিল সংসদে তোলেন। পরে বিলটি পরীক্ষা করে ২০ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। 

১৯৬১ খ্রিষ্টাব্দে অধ্যাদেশের মাধ্যমে ময়মনসিংহে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) গঠন করা হয়।
 
এখন সেটাকে একটি আলাদা নতুন আইনের অধীনে আনা হচ্ছে। বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে প্রতিমন্ত্রী বলেন, এখন ময়মনসিংহে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) আছে। দ্যা গভর্নমেন্ট এডুকেশনাল অ্যন্ড ট্রেনিং ইনস্টিটিউশনস অরডিন্যান্স ১৯৬১ অনুযায়ী বাংলাদেশে কয়েকটি প্রশিক্ষণ ও গবেষণা প্রতিষ্ঠান পরিচালিত হতো। কিন্তু বর্তমানে উক্ত প্রতিষ্ঠানসমূহ যুগোপযোগী কার্যক্রম পরিচালনার জন্য পৃথক আইন প্রণয়ন করেছে।

তিনি আরও বলা হয়, জাতীয় প্রাথমিক শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য নিয়মতান্ত্রিকভাবে প্রশিক্ষণ পরিচালনা করা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করা একান্ত প্রয়োজন বিধায় নেপের জন্য একটি আইন প্রণয়ন করা সমীচীন। নেপ-এর আইন বা বিধি না থাকার কারণে শূন্যপদে জনবল নিয়োগ করা সম্ভব হচ্ছে না। বিভিন্ন মন্ত্রণালয়/সংস্থা/প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন কর্মকর্তাগণ প্রেষণে নিয়োগপ্রাপ্ত হয়ে একাডেমিতে যোগদান করলেও অধিকাংশ কর্মকর্তার গবেষণা ও প্রশিক্ষণ কাজের অভিজ্ঞতা না থাকায় তাদেরকে একাডেমির মূল কাজে সম্পৃক্ত করা সম্ভব হচ্ছে না। এ কারণে নতুন আইন করা প্রয়োজন।

জনপ্রিয়