ঢাকা সোমবার, ০৮ জুলাই ২০২৪ , ২৩ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

দেশের প্রথম ‘ক্যাশলেস’ ক্যাম্পাস হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়

শিক্ষা

আমাদের বার্তা, রাবি

প্রকাশিত: ১৮:৪৪, ৫ জুলাই ২০২৪

সর্বশেষ

দেশের প্রথম ‘ক্যাশলেস’ ক্যাম্পাস হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়কে (রাবি) দেশের প্রথম ‘ক্যাশলেস সোসাইটি’ হিসেবে প্রতিষ্ঠার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. মোতাছিম বিল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সঙ্গে মতবিনিময়কালে এ প্রস্তাব দেন। এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন উপাচার্য।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, রাবির কনফারেন্স রুমে মতবিনিময়ে প্রতিনিধি দলের সদস্যরা ‘ক্যাশলেস সোসাইটি’ প্রতিষ্ঠায় সরকারের পরিকল্পনা  বাস্তবায়নের কর্মকৌশল সম্পর্কে রাবি উপাচার্যকে বিস্তারিত জানান। এ সময় প্রতিনিধি দলের সদস্যরা ‘ক্যাশলেস সোসাইটি’ প্রতিষ্ঠায় বাংলাদেশের  প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে রাবিকে বেছে নেয়ার কথা জানান। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, ক্যাশলেস সোসাইটি প্রতিষ্ঠার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়কে মনোনীত করায় বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানাই। স্মার্ট বাংলাদেশের জন্য ক্যাশলেস সোসাইটি অবশ্যই জরুরি। এটি প্রতিষ্ঠার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. প্রণব কুমার পান্ডে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বেশ আগে থেকেই শিক্ষার্থীরা ডিজিটাল লেনদেনের মাধ্যমে বিভিন্ন ধরনের ফি পরিশোধ করতে পারেন। মোবাইল ব্যাংকিংয়ের বাড়তি খরচ এড়াতে শিক্ষার্থীদের পরিচয়পত্র ও আইডি নাম্বর  ব্যবহার করে আরো সহজে কীভাবে লেনদেন করা যায় সে বিষয়েও প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে।

সভায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক পেমেন্ট সিস্টেম বিভাগের অতিরিক্ত পরিচালক মো. হাবিবুর রহমান ও শাহ্ জিয়াউল হক, সোনালী ব্যাংক পিএলসির মহাব্যবস্থাপক খোকন চন্দ্র বিশ্বাস, উপ-মহাব্যবস্থাপক মো. কামরুজ্জামান, সহকারী মহাব্যবস্থাপক মো. মনিরুজ্জামান এবং ব্র্যাক ব্যাংক পিএলসির ই-কমার্সের সিনিয়র ম্যানেজারসহ অন্যান্যরা। বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, প্রক্টর, জনসংযোগ দপ্তরের প্রশাসক, আইসিটি সেন্টারের পরিচালক, অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 

জনপ্রিয়