ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪ , ১৯ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বিলুপ্ত ছিটমহলের শিক্ষকদের এমপিওভুক্তিতে আরো ছাড়

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ৬ জুলাই ২০২৪

আপডেট: ১৫:১৫, ৬ জুলাই ২০২৪

সর্বশেষ

বিলুপ্ত ছিটমহলের শিক্ষকদের এমপিওভুক্তিতে আরো ছাড়

বিলুপ্ত ছিটমহলের ১৪ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিওভুক্তিতে ডিজির প্রতিনিধি মনোনয়ন শর্তে আরো ছাড় দেয়া হয়েছে। ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানে এ ছাড়ের সময় ২০১৬ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। অর্থাৎ এই সময়রে মধ্যে নিয়োগ পাওয়াদের ডিজির প্রতিনিধি উপস্থিত থাকার বিষয়টি এমপিওভুক্তিতে ছাড় দেয়া হবে। যা আগে ছিলো ২০১৫ খ্রিষ্টাব্দের ১ আগস্ট পর্যন্ত।

গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের চিঠিতে এমনটাই জানানো হয়।
জানা যায়, চলতি বছরের ১৯ মে মাউশি অধিদপ্তরের সুপারিশের প্রেক্ষিতে এই ১৪ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির ক্ষেত্রে ২০১৫ খ্রিষ্টাব্দের ১ আগস্টের আগে নিয়োগ পাওয়া শিক্ষক-কর্মচারীদের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি উপস্থিত থাকার শর্তটি ছাড় দিয়ে এমপিওভুক্ত করার নির্দেশনা দেয়া হয়।  
পরবর্তীতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শর্ত ছাড় ২০১৮ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর নির্ধারণের জন্য দুইটি চিঠির মাধ্যমে জানায়। শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৬ খ্রিষ্টাব্দের ১৯ অক্টোবরের নির্দেশনা অনুযায়ী ২০১৬ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বরের পর ম্যানেজিং কমিটি ও গভর্নিংবিডি কোনো শিক্ষক নিয়োগ দিতে পারবে না। 

এমন পরিস্থিতিতে এনটিআরসিএ‘র নিয়োগ সুপারিশ করার আগে ম্যানেজিং কমিটির নিয়োগ দেয়াদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রস্তাব অনুসরণ করা হবে। অর্থাৎ এই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির ক্ষেত্রে চলতি বছরের ৫ ফেব্রুয়ারির জারি করা নির্দেশ অনুযায়ী শিক্ষক নিয়োগ কমিটিতে ডিজির প্রতিনিধির শর্ত ছাড় ২০১৫ খ্রিষ্টাব্দের ১ আগস্টের আগের পরিবর্তে ২০১৬ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত ২০১৫ খ্রিস্টাব্দের ১ আগস্ট বাংলাদেশের মূল ভূখণ্ডে যুক্ত হওয়ার পর থেকেই বদলে যেতে থাকে বিলুপ্ত ছিটমহলবাসীর জীবনযাত্রা। তবে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় শিক্ষক-কর্মচারীরা বিনা বেতনে মানবেতর জীবনযাপন করছেন।
এ থেকেই দাবি ওঠে সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির। এ দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।

পঞ্চগড় জেলার অধীন ছিটমহলে পাঠদানের অনুমতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো মফিজার রহমান কলেজ, বঙ্গবন্ধু আলিম মাদরাসার দাখিল স্তর, রাজমহল উচ্চবিদ্যালয়, দেলুয়াডাঙ্গা উচ্চমাধ্যমিক বিদ্যালয়, শেখ রাসেল উচ্চবিদ্যালয়, তালডাঙ্গা উচ্চবিদ্যালয়, মোজুহার হোসেন উচ্চ বিদ্যালয়, দিন বাজার উচ্চবিদ্যালয়, শেখ ফজিলাতুননেছা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, সেরাজুল ইসলাম মাধ্যমিক বিদ্যালয়, এমপি লুৎফর রহমান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। 
 

জনপ্রিয়