ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪ , ২০ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ফের শাহবাগে অবরোধ শিক্ষার্থীদের

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৭, ৮ জুলাই ২০২৪

সর্বশেষ

ফের শাহবাগে অবরোধ শিক্ষার্থীদের

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলা ব্লকেড ঘোষণার দ্বিতীয় দিনে ফের শাহবাগ দখলে নিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

সোমবার (৮ জুলাই) বিকেলে শাহবাগ অবরোধ করেন শিক্ষার্থীরা। 

এর আগে বিকেল সাড়ে তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন হল-ডিপার্টমেন্ট থেকে দলে দলে মিছিল নিয়ে জড়ো হন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে৷ পরে সেখান থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ঘুরে ভিসি চত্বর, টিএসসি হয়ে শাহবাগে অবস্থান নেয়। 

এর আগে রোববার​ (৭ জুলাই) রাত পর্যন্ত টানা চার ঘন্টার বেশি সময় ধরে শাহবাগে  অবরোধের পর নতুন  কর্মসূচি ঘোষণা করেন ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’এর মুখপাত্র নাহিদ হাসান।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ সারা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বাংলা ব্লকেড পালন করবে আন্দোলনকারীরা। এবং সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি অনির্দিষ্টকালের জন্য অব্যাহত থাকবে। 

এর আগে হাইকোর্টের মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায়ের প্রতিবাদে চার দফা দাবিতে দেশব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মহাসড়কে লাগাতার অবরোধ কর্মসূচি পালন করলে আজ থেকে শুধু নতুন এক দফা দাবিতে আন্দোলন করবে তারা৷

গতকাল নতুন এ দফার ঘোষণা দেন কোটা আন্দোলনের অন্যতম সমন্বয় হাসনাত আবদুল্লাহ। তিনি বলেন, চার দফা নয়। আগামীকাল থেকে একদফা দাবিতে সারাদেশে অবস্থান কর্মসূচি পালন করবে শিক্ষার্থীরা। 

নতুন দফাটি হলো- সব গ্রেডের অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর জাতির জন্য কোটা নূন্যতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা প্রথা বাতিল করতে হবে।

জনপ্রিয়