ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১২, ২৪ জুলাই ২০২৪

সর্বশেষ

পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি) ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা আগামী ৩১ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। একই সঙ্গে অর্ধবার্ষিক বিভাগীয় পরীক্ষা, নন-ক্যাডারের বাছাই পরীক্ষা, ব্যবহারিক/সাটলিপি পরীক্ষা, লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষাসহ পিএসসির সব পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। স্থগিত পরীক্ষাগুলোর তারিখ পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। 

পিএসসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ ছাড়া পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এদিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এক বিজ্ঞপ্তিতে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং অধিভুক্ত কলেজের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখতে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্দেশনা দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিক্যাল, টেক্সটাইল, ইঞ্জিয়িারিং ও অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে আগেই। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে অনির্দিষ্ট কালের জন্য দেশের সব মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও পলিটেকনিক প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

শিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। একইভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ ও প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যলয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতীয় বিশ্বিবিদ্যলয়ের অধিভুক্ত কলেজ ও প্রতিষ্ঠান বন্ধ থাকবে একই সঙ্গে স্থগিত করা হয়েছে এইচএসসি ও সমমানের সব পাবলিক পরিক্ষা। 

এ ছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের বিভাগীয় পরীক্ষাসহ সব চাকরির পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলন সহিংস রূপ নিলে গত শুক্রবার রাত থেকে সারা দেশে কারফিউ জারি করা হয়। অনির্দিষ্টকাল পর্যন্ত চলবে এ কারফিউ। এ অবধি বিভিন্ন স্থানে সংঘর্ষে শতাধিক নিহত হয়েছেন, আহত হয়েছেন কয়েক হাজার। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীসহ সারা দেশে গত শুক্রবার রাত থেকে সেনা মোতায়েন করা হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই কর্তৃপক্ষ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ক্লাস পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। 
 

জনপ্রিয়