ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রাবিতে ফ্যাসিবাদ নির্মূল কমিটি গঠন

শিক্ষা

আমাদের বার্তা, রাবি

প্রকাশিত: ১৫:২০, ৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৫:২৬, ৬ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

রাবিতে ফ্যাসিবাদ নির্মূল কমিটি গঠন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গঠিত হয়েছে ফ্যাসিবাদ নির্মূল কমিটি (ফ্যানিক-২৪)। শুক্রবার (৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে নাট্যকলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাসুদ রানাকে আহ্বায়ক এবং আরবি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জসিম রানাকে সদস্য সচিব করা হয়েছে।

কমিটির লক্ষ্য ও উদ্দেশ্য হলো, ফ্যাসিবাদ যাতে কোনো ব্যক্তি বা রাষ্ট্রে ভিত গড়তে না পারে এবং ২৪ জুলাই বিপ্লব মূলে সেই ফ্যাসিবাদের বিরুদ্ধে বাংলাদেশের মানুষের সব রকমের অস্তিত্বের বিজয় যেন সুনিশ্চিত থাকে। আগামীর বাংলাদেশ সব মানুষের ভাবনা-মত-পথ-চিন্তা ও অস্তিত্বের স্বাধীনতা যেন হয়।

এই সংগঠনটি ৪ দফার প্রথম দফা হলো- ২৪ জুলাই বিপ্লবের দার্শনিক বীজকে বৃক্ষে রূপান্তরিত করতে নিরন্তর সক্রিয় থাকা। জুলাই বিপ্লবকে প্রজন্ম থেকে প্রজন্মে চিরঞ্জীব রাখার প্রয়াসে সভা, সেমিনার, চিত্রাঙ্কন, প্রদর্শনী, নাটক, লেখনী এবং বিতর্ক সভার আয়োজন করা।

দ্বিতীয় দফা: এই বিপ্লবের গণহত্যাকারী ঘাতকের বিচার নিশ্চিত করতে কাজ করা। স্বৈরাচার বিরোধী গণঅভ্যুত্থানে আন্দোলনকারীদের ওপর হামলাকারী অপশক্তিকে বিচারের আওতায় আনা।

তৃতীয় দফা: ২৪-এর বিপ্লবের বিজয়কে নস্যাৎ করতে ও প্রশ্নবিদ্ধ করতে যারা অপচেষ্টায় নিয়জিত এবং বিপ্লবের বিরোধিতা করে চক্রান্তের নতুন নতুন বয়ান দাড় করাচ্ছে তাদের প্রতিহত করা।

চতুর্থ দফা: আমাদের পথ হবে আইনের। আইনের পথে হাঁটা এবং আইনের সঠিক বাস্তবায়ন নিশ্চিত করাই আমাদের কর্মপদ্ধতি। জুলাই গণহত্যার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর করার লক্ষ্যে চাপ প্রয়োগকারী শক্তি হিসেবে কাজ করা।

সংগঠনটি তাদের পরিষদের গঠনপ্রণালীও ঠিক করেছে। এতে কেন্দ্রীয় সদস্য থাকবে ১২৪ জন। আহ্বায়ক একজন, সদস্য সচিব একজন এবং সদস্য ১২২ জন। হল সদস্য থাকবে ৩৬ জন। আহ্বায়ক একজন, সদস্য সচিব একজন এবং সদস্য ৩৪ জন।

জনপ্রিয়