ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ , ৪ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শর্তসাপেক্ষে এমপিও পাবেন বিপিএড শিক্ষকরা

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:২০, ২০ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

শর্তসাপেক্ষে এমপিও পাবেন বিপিএড শিক্ষকরা

শর্তসাপেক্ষে এমপিওভুক্ত হবেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শরীরচর্চা শিক্ষকরা। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের এমপিও আপিল কমিটির এক সভায় এই শিক্ষকদের শর্ত সাপেক্ষে এমপিওভুক্ত করে উচ্চতর স্কেল দেয়ার সুপারিশ করা হয়েছে। এই সুপারিশ বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এ সংক্রান্ত এক চিঠির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ২০ অনুচ্ছেদ অনুযায়ী শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতার সরকারি অংশ স্থগিত, বাতিল ও ছাড়করণের জন্য গঠিত আপিল কমিটির ১৭ এপ্রিল অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য শিক্ষা উপদেষ্টা অনুমোদন দিয়েছেন।

১৭ এপ্রিলের ওই সভার বাস্তবায়নের জন্য একটি সাব কমিটি গঠন করা হয়। সাব কমিটি একটি প্রতিবেদন দেয়।

সাব কমিটির প্রতিবেদন অনুযায়ী, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী সহকারী শিক্ষক (শরীরচর্চা) পদে নিয়োগপ্রাপ্ত কাম্য যোগ্যতাবিহীন শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে কোন তারিখ পর্যন্ত নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারবেন তা স্পষ্ট নয় বিধায় বিষয়টি স্পষ্টীকরণের জন্য যাচাই করে সুপারিশ দেয়ার বিষয়ে গঠিত সাব কমিটি কর্তৃক গত ২৩ জানুয়ারি একটি প্রতিবেদন পাঠায়।
সাব কমিটির সুপারিশ: শিক্ষা মন্ত্রণালয়ের ১৯, ১০, ২০১৬ খ্রিষ্টাব্দের ১৯ অক্টোবরের চিঠির নির্দেশনা অনুযায়ী ২০০৫ খ্রিষ্টাব্দের ২০ মার্চ বা তার আগে যে সব শিক্ষক নিয়োগপ্রাপ্ত হয়েছেন তারা এমপিও দেয়ার ক্ষেত্রে বিবেচনায় আসবেন। 

নীতিমালা অনুযায়ী যোগদানের ৫ বছরের মধ্যে কাম্য যোগ্যতা অর্জন করলে তাকে এমপিও দেয়া যাবে। অর্থাৎ ২০১৬ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর বা তার আগে বিধি আনুযায়ী যখনই নিয়োগ কার্যক্রম হোক না কেনো সংশ্লিষ্ট শিক্ষক যোগদানের তারিখ থেকে ৫  বছরের মধ্যে কাম্য যোগ্যতা অর্জন করলে তাকে এমপিও দেয়া যাবে।

আপিল কমিটির বিশ্লেষণে বলা হয়েছে, ২০০৫ খ্রিষ্টাব্দে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিবন্ধন সনদ চালু হওয়ায় তখন থেকে শিক্ষক নিবন্ধন সনদ ছাড়া নিয়োগ দেয়ার কোনো সুযোগ নেই। কাম্য যোগ্যতা না থাকলে শিক্ষক নিবন্ধন সনদ পরীক্ষায় অংশগ্রহণের কোনো সুযোগ ছিলো না।

পরে সাব কমিটি সুপারিশ করে, বিপিএড সনদ ছাড়া নিবন্ধন সনদ অর্জনের সুযোগ না থাকায় ২০০৫ খ্রিষ্টাব্দের ২০ মার্চের আগে কমিটির নিয়োগের মাধ্যমে সহকারী শিক্ষক (শরীরচর্চা) পদে নিয়োগ পাওয়া কাম্য যোগ্যতাবিহীন শিক্ষকরা যোগদানের তারিখ থেকে 
৫ বছরের মধ্যে যোগ্যতা অর্জন করলে তাদের এমপিওভুক্ত এবং এ তাদের উচ্চতর স্কেল দেয়ার বিষয়ে সভায় সুপারিশ করার সিদ্ধান্ত হয়। এমন পরিস্থিতিতে, উল্লিখিত সুপারিশ বাস্তবায়নের জন্য বলা হলো।

জনপ্রিয়