ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ , ৪ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এমপিওভুক্ত হচ্ছেন আরো ১ হাজার ৮৮৭ শিক্ষক

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩০, ২০ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

এমপিওভুক্ত হচ্ছেন আরো ১ হাজার ৮৮৭ শিক্ষক

বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজে নতুন নিয়োগ পাওয়া ১ হাজার ৮৮৭ জন শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এমপিও কমিটি। তাদের মধ্যে স্কুলে ১ হাজার ৩৩৫ জন এবং কলেজের ৫৫২ জন শিক্ষক রয়েছেন।

এ ছাড়া ১ হাজার ২৭০ জনকে উচ্চতর স্কেল ও ১৭৭ জন স্কুলশিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সেপ্টেম্বর মাসের এমপিও (বেতন-ভাতার সরকারি অংশ) কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। পদাধিকার বলে এ সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালকের অতিরিক্ত দায়িত্বে থাকা অধ্যাপক এ বি এম রেজাউল করীম। কমিটির যাবতীয় ভুল-ভ্রান্তির দায় মহাপরিচালকের।  

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা, মাউশি অধিদপ্তরের নয়জন করে আঞ্চলিক পরিচালক ও উপপরিচালক এবং অধিদপ্তরের সিনিয়র সিস্টেম অ্যানালিস্টসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

কোন অঞ্চলের কতোজন এমপিওভুক্ত 

সভায় অংশ নেয়া একাধিক কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে জানান, স্কুলের ১ হাজার ৩৩৫ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ১৫১, চট্টগ্রামের ৭২, কুমিল্লার ৬২, ঢাকার ১৬৫, খুলনার ১৬৯, ময়মনসিংহের ১৩১, রাজশাহীর ২৩১, রংপুরের ২৫৯ এবং সিলেটের ৯৫ জন তালিকায় রয়েছেন।

কলেজের ৫৫২ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ৬০, চট্টগ্রামের ২০, কুমিল্লার ১০, ঢাকার ৩৭, খুলনার ৩৮, ময়মনসিংহের ৩২, রাজশাহীর ২০৫, রংপুরের ১২১ এবং সিলেট অঞ্চলের ২৯ জন রয়েছেন।

উচ্চতর স্কেল পাচ্ছেন ১ হাজার ২৭০ জন

বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজের ১ হাজার ২৭০ জন শিক্ষক-কর্মচারীকে উচ্চতর গ্রেড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি। এদের মধ্যে স্কুলের ১ হাজার ২৮ জন এবং কলেজের ১৪২ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

সভায় অংশ নেয়া কর্মকর্তারা জানান, উচ্চতর গ্রেড পাওয়া স্কুলের শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ২২৮, চট্টগ্রামের ৮৭, কুমিল্লার ৭২, ঢাকার ৩১, খুলনার ১৪২, ময়মনসিংহের ১১৪, রাজশাহীর ১৬১, রংপুরের ২৪৫ এবং সিলেটের ৪৮ জন রয়েছেন।

অপরদিকে, উচ্চতর গ্রেড পাওয়া কলেজের শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ১০, চট্টগ্রামের ১৭, কুমিল্লার ১৭, ঢাকার ১৪, খুলনার ১৮, ময়মনসিংহের ৬, রাজশাহীর ৪১, রংপুরের ১৫ ও সিলেট অঞ্চলের ৪ জন রয়েছেন।

বিএড স্কেল পাচ্ছেন ১৭৭ জন 

বিভিন্ন বেসরকারি স্কুলে কর্মরত ১৭৭ জন শিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএড স্কেল পাওয়া স্কুলশিক্ষকের মধ্যে বরিশাল অঞ্চলের ১৪, চট্টগ্রামের ১১, কুমিল্লার ১৪, ঢাকার ১৯, খুলনার ২৪, ময়মনসিংহের ২৪, রাজশাহীর ২৮, রংপুরের ৩৩ এবং সিলেট অঞ্চলের ১০ জন শিক্ষক রয়েছেন।

জনপ্রিয়