ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪ , ৭ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ভারতের সঙ্গে সমস্যাগুলো তুলে ধরেছি: ফখরুল

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ২০:৩৫, ২২ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

ভারতের সঙ্গে সমস্যাগুলো তুলে ধরেছি: ফখরুল

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক কীভাবে আরো গভীর করা যায়, সে বিষয় নিয়ে ঢাকায় দেশটির হাইকমিশনার প্রণয় ভার্মা ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠক করেছেন। রোববার বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক হয়। দুই পক্ষের মধ্যে কথা হয় ঘণ্টাখানেক।

বৈঠক শেষে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সঙ্গে যে সম্পর্ক সেই সম্পর্ক আরো কীভাবে গভীর করা যায়, দৃঢ় করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের যে সমস্যাগুলো রয়েছে ভারতের সঙ্গে বাংলাদেশের আমরা সেগুলো তুলে ধরেছি।

বিএনপির পক্ষ থেকে বলা হয়, দুই দেশের অভিন্ন নদীর পানি বণ্টন ও সীমান্ত হত্যা বন্ধ করা প্রয়োজন। নিরাপত্তার প্রসঙ্গও এসেছে বলে জানিয়েছেন ফখরুল।

ভারতের পক্ষ থেকে কী বার্তা দেয়া হয়েছে, এই প্রশ্নে ফখরুল বলেন, তারা (ভারতীয় হাইকমিশনার) বলেছেন যে এই বিষয়গুলোতে সজাগ, তারা চেষ্টা করছেন দ্রুততার সঙ্গে সেই সমস্যাগুলো কীভাবে সমাধান করা যায়।

তাদের মূল বক্তব্য হচ্ছে, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় করতে চান। বিশেষ করে এই পরিবর্তনের পরে (আওয়ামী লীগ সরকারের পতন) নতুন যে অন্তবর্তীকালীন সরকার আছে তাদের সঙ্গে তারা ইতোমধ্যে যোগাযোগ করেছেন, কথা বলেছেন।

রাজনৈতিক দল হিসেবে আমাদের সঙ্গেও তারা তাদের দেশের রাজনৈতিক দলগুলোর সম্পর্ক দৃঢ় করতে চান। এই সম্পর্কের মধ্যে কী করে আরো সুস্থতা, আরো ইতিবাচকতা কী করে নিয়ে আসা যায় সেটা নিয়ে তারা কাজ করতে আগ্রহী। বৈঠকে ভারতীয় দূতের সঙ্গে ছিলেন উপ-হাইকমিশনার প্রভন বাধে।

বিএনপি মহাসচিবের সঙ্গে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ।

কুটনীতিকদের সঙ্গে বৈঠকগুলোতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বরাবর অংশ নিয়ে থাকেন। তবে বৃহস্পতিবার তিনি যুক্তরাষ্ট্র সফরে গেছেন।

জনপ্রিয়