ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪ , ২০ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সারাদেশে বিশ্ব শিক্ষক দিবস উদযাপিত

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:১০, ৬ অক্টোবর ২০২৪

সর্বশেষ

সারাদেশে বিশ্ব শিক্ষক দিবস উদযাপিত

‘শিক্ষকের কন্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসহ জেলা-উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতা, গুণী শিক্ষকদের সংবর্ধনা দেয়াসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

সারা দেশের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট:

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সকালে সিনেট ভবনের সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাশ দিয়ে সামাজিক বিজ্ঞান অনুষদ হয়ে সিরাজী ভবন ও প্যারিস রোড হয়ে সিনেট ভবনের সামনে এসে শেষ হয়।

শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে আলোচনা ও শিক্ষক সম্মাননা অনুষ্ঠান আয়োজন করা হয়। তিনজন শিক্ষককে সম্মাননা দেয়া হয় তারা হলেন রাবি অর্থনীতি বিভাগের সাবেক প্রফেসর ও ইসলামি বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাবেক উপার্চায প্রফেসর ড. রফিকুল ইসলাম, রাবি পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক প্রফেসর ড. দাশ বাসদেব কুমার, ও প্রফেসর ড. মো.একে.এম আজহারুল ইসলাম বীর প্রতীক। এ ছাড়াও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বেরোবি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) এক শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ফের প্রশাসনিক ভবনে এসে শেষ হয়। এ সময় অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হারুন-আল-রশীদের সঞ্চালনায় ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক প্রসেসর ড. মো. তাজুল ইসলাম বলেন, শিক্ষকরা বরাবরই বঞ্চিত। বিদেশে যে স্কিলে বেতন-ভাতা সেই স্কিলের বেতন-ভাতা আমাদের দেশের শিক্ষকরা পান না। এইগুলো শিক্ষকদের পক্ষ থেকে অনেকবারই এসেছে কিন্তু তা মূল্যায়ন করা হয়নি। এখন নতুন সরকার এসেছে আমাদের প্রত্যাশা সরকার এই বিষয়গুলো দেখবেন।

যবিপ্রবি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) সব শিক্ষককে উৎসাহিত ও অনুপ্রাণিত করার জন্য বর্ণাঢ্য শোভাযাত্রা, সংক্ষিপ্ত বক্তব্যসহ নানা আয়োজন করা হয়। সকালে স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। এতে সমাপনী বক্তব্য দেন যবিপ্রবির জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম।

শোভাযাত্রায় যবিপ্রবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ. এম. জাকির হোসেন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. শিরিন নিগার, স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জাফিরুল ইসলাম, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মোহাম্মদ কামাল হোসেন, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, প্রক্টর মো. আমজাদ হোসেন, ড. ইঞ্জি, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, আবাসিক হলের প্রভোস্টরাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের শিক্ষকরা শোভাযাত্রায় উপস্থিত ছিলেন।

ঝালকাঠি: জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ঝালকাঠিতে। সভাটির আয়েজন করে জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিস।

এ সময় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আশরাফুর রহমান। জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুনিল চন্দ্র সেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার উজ্জ্বল কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক সাজিয়া আফরোজ (আইসিটি ও শিক্ষা)। এছাড়া অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তব্য দেন ঝালকাঠি সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম হারুন অর রশিদ, ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম, বাংলাদেশ শিক্ষক সমিতির ঝালকাঠি জেলা শাখার সভাপতি মো. তোফাজ্জেল হোসেন, বাংলাদেশ শিক্ষক সমিতি (কামরুজ্জামান) জেলা সভাপতি এবিএম আনিসুর রহমান পলাশ, আফছার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

চরফ্যাশন: দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‍্যালি রেব হয়ে চরফ্যাশন বাজারের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ শেষে বজ্রগোপাল টাউন হলে এসে আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হক।

চরফ্যাশন রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল মো. ইব্রাহিম খলিল সবুজের পরিচালনায় সভাপতিত্ব করেন উপজেলায় মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মহিউদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাশেম উদ্দিন, উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. খলিলুর রহমান,উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম।

সভায় অন্যান্যদের মধ্য বক্তব্য দেন এওয়াজপুর অজুফিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ মজলুম নেতা মাওলানা মো. মোস্তফা কামাল, রসুলপুর নাজিমুদ্দিন আলম ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবদুল হক, চরফ্যাশন কারামতিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো. নুরুল আমিন, চরমাদ্রাজ ফাযিল (ডিগ্রি) মাদরাসার অধ্যক্ষ নিজামুদ্দিন সরমান, হুমায়ুন কবির রাজন, মো. মাহাবুবুর রহমান, জহির রায়হান, মো. নাসির উদ্দীন, নুরুল আলম ভূঁইয়া, অধ্যাপক একে এম সালাউদ্দিন সুমন ও সামসুদ্দিন টিপু মালতিয়া প্রমুখ।

বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামে দিবসটি উপলক্ষে কলেজ, মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ে তিন গুণী শিক্ষককে সংবর্ধনা দেয়া হয়। এ ছাড়াও উপজেলা পরিষদ চত্বরে স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষকদের সমন্বয়ে একটি শোভাযাত্রা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় মিলিত হয়।

ইউএনও লায়লা জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রউফ, শিক্ষা অফিসার মিজানুর রহমান, উপজেলা প্রকৌশলী রবিউল আলম প্রমুখ। এরপর আগে নির্বাচিত কলেজ পর্যায়ের গুণী শিক্ষক শেখ ফজিলাতুন্নেসা সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক গোপাল মিত্র, মাধ্যমিক পর্যায়ে সেন্ট যোসেফস স্কুল অ্যান্ড কলেজের সিনিয়র শিক্ষক শিবদাস সান্যাল ও প্রাথমিক পর্যায়ে বড়াইগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলামকে সম্মাননা ক্রেস্ট ও সনদ তুলে দেয়া হয়।

নীলফামারী: জেলা শিক্ষা অফিসের আয়োজনে শনিবার সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় বেসরকারি স্কুল-কলেজ-মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের জাতীয়করণ ঘোষণা দাবি করেছেন।

প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ নায়িরুজ্জামান। আলোচনা সভায় নীলফামারী সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মাহবুবুর রহমান ভূঁইয়ার সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন নীলফামারী সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ মো. ওবায়দুল আনোয়ার ও জেলা শিক্ষা অফিসার মো. হাফিজুর রহমান। এ ছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা।

মণিরামপুর (যশোর): যশোরের মণিরামপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ মিলনায়তন হলরুমে এ অনুষ্ঠান করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশত তামান্না। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আকরাম হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. মাসুদ হোসেন, প্রভাষক মুস্তাফিজুর রহমান।   

এ ছাড়া আরো বক্তব্য দেন, প্রভাষক কৃষ্ণ চন্দ্র, সহকারী শিক্ষক জিএম রাশেদ হোসেন, বিপ্লব চন্দ্র দে, তাহজিদ আহমেদ প্রমুখ। এ ছাড়াও অনুষ্ঠিত র‌্যালিতে অংশ নেয় উপজেলার সব স্কুল-কলেজ ও মাদসার শিক্ষকরা।  

নওগাঁ: জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিসের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আউয়াল। জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মাহফুজা খাতুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এর আগে জেলা পরিষদ চত্বর থেকে র‍্যালি বের হয়ে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়।

সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা পুলিশ সুপার মো. কুতুব উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সোহেল রানা, নওগাঁ সরকারি ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, নামাজগড় গাউসুল আযম কামিল মাদরাসার অধ্যক্ষ পি এম আদম আলী, ফয়েজ উদ্দিন ডিগ্রি কলেজের অধ্যক্ষ আইয়ুব আলী প্রমুখ।

ভাওয়াল মির্জাপুর কলেজ: কলেজটির শিক্ষক মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবুল হোসেন।

কলেজের ইসলামী শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক ও শিক্ষক প্রতিনিধি মুহাম্মদ আব্দুল বারীর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন সহকারী অধ্যাপক কাজী কবির হোসেন, নিখিল চন্দ্র দাস, মো. আবু বকর সিদ্দিক, মো. আব্দুল কাদির সায়েম, আজমেরী বেগম, মো. জাহিদুল ইসলাম, সাব্বির আহমেদ প্রমুখ।

সাতক্ষীরা: সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর-ব্রহ্মরাজপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. এমাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ফুলেল শুভেচ্ছা বিনিময় করে শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীদের প্রতি শ্রদ্ধা জানান শিক্ষার্থীরা। শিক্ষকরাও শিক্ষার্থীদের প্রতি শুভকামনা জানান।

অনুষ্ঠিত র‌্যালিটি ব্রহ্মরাজপুর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিদ্যালয়ের হলরুমে ফিরে আলোচনা সভায় মিলিত হয়।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক এসএম শহীদুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন সহকারী প্রধান শিক্ষক অনুজিৎ কুমার মন্ডল, সিনিয়র শিক্ষক মো. নজিবুল ইসলাম, অরুণ কুমার মন্ডল, মো. হাফিজুল ইসলাম, আজহরুল ইসলাম, গীতা রানী সাহা, শামীমা আক্তার, কনক কুমার ঘোষ, খালেদা খাতুন, ভানুবতী সরকার, দেবব্রত ঘোষ, মৃনাল কুমার বিশ্বাস, আসমাতারা জাহান প্রমুখ।

এ ছাড়া শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন দীপ্তি মন্ডল, ফারজানা ফায়িজা, মরিয়ম খাতুন, সাদিয়া সুলতানা, তাহিরা আক্তার মিম, ঝিলিক সরকার প্রমুখ। এ সময় সুর ও ছন্দের আবেশে শিক্ষকদের নিয়ে গান ও কবিতা আবৃত্তি করা হয়।

দিনাজপুর সেন্ট ফিলিপস্ হাইস্কুল অ্যান্ড: দিনাজপুরের সেন্ট ফিলিপস্ হাইস্কুল অ্যান্ড কলেজে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কলেজের মিলনায়তনে এ অনুষ্ঠান করা হয়।

এতে অধ্যক্ষ ব্রাদার কাজল নিলুস কস্তা সিএসসির সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন কলেজের সাবেক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ব্রাদার নির্মল ফ্রান্সিস গমেজ সিএসসি। স্বাগত বক্তব্য দেন উপাধ্যক্ষ ব্রাদার বিকাশ বার্নাড কস্তা সিএসসি।

এতে শিক্ষার্থী দেবাংশী ভট্টাচার্য ও সৌরদীপ্ত স্বাক্ষর বসাকের সঞ্চালনায় অনুষ্ঠানে শিক্ষকরা বক্তব্য দেন। প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক শাখার ছাত্র-ছাত্রী সঙ্গীত, নৃত্য, নাটক ও কবিতা আবৃত্তি পরিবেশন করে। শেষে শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থীদের হাতে উপহার স্বরূপ সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।

জনপ্রিয়