ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪ , ২০ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ইএফটিতে বেতন চালু

শিক্ষক দিবসে একরাশ হতাশা

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:২০, ৬ অক্টোবর ২০২৪

সর্বশেষ

শিক্ষক দিবসে একরাশ হতাশা

শিক্ষার সব স্তরে নিয়োগ বাণিজ্য ছড়িয়ে গেছে। বর্তমান তরুণ প্রজন্ম ছাত্র রাজনীতির নামে চরম অপরাজনীতির সাথে যুক্ত। স্বল্পআয়ে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের  সম্মান নিয়ে বেঁচে থাকাই দুঃসাধ্য। - এসব উদ্বেগ ও উপলব্ধি অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদের।

গতকাল শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বিশ্ব শিক্ষক দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব নিয়ে শঙ্কা ও শিক্ষকদের সমবেদনা প্রকাশ করেন। শিক্ষকদের সম্মান জানাতে ১৯৯৪ খ্রিষ্টাব্দ থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশেও প্রতিবছরের মতো এবারও ঘটা করে এ দিবস পালন করা হলো। বিশ্ব শিক্ষক দিবসের এবারের প্রতিপাদ্য ‘শিক্ষকের কণ্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’। তাই শিক্ষকদের প্রত্যাশার পারদ ছিলো অনেক উঁচুতে।

কিন্তু অন্তর্বর্তী সরকার গঠনের দুই মাসেরও কম সময়ের মধ্যে বিশ্ব শিক্ষক দিবস দুয়ারে হাজির হওয়ায় শিক্ষকদের জন্য কিছু করা গেলো না বলে হতাশা প্রকাশ করেন শিক্ষা উপদেষ্টা।

তিনি বলেন, এতো অল্প সময়ে শিক্ষদের অভিযোগ, দাবি-দাওয়ার সমাধান দিতে না পারায় নিজেকে অপরাধী মনে করছি। এজন্য শিক্ষকদের কাছে দুঃখ প্রকাশ করছি।

যদিও এদিন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা পরীক্ষামূলকভাবে আইবাস ডাবল প্লাস সফটওয়্যারের মাধ্যমে ইএফটিতে পাঠানোর সুখবর ছিলো। এ দিনের অনুষ্ঠানে ইএফটিতে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনও হয়। এবারের শিক্ষক দিবসে এই উদ্যোগ নি:সন্দেহে এমপিওভুক্ত শিক্ষকদের জন্য অতীব সুখবর। কারণ, এর মাধ্যমে প্রায় চার দশকের ভোগান্তির অবসান হতে যাচ্ছে। এছাড়াও এদিন সারাদেশের বিভিন্ন স্তরের ১১ জন শিক্ষককে গুণী শিক্ষক সম্মাননা দেয়া হয়। কিন্তু শিক্ষা উপদেষ্টা মনে করেন, শিক্ষকদের জন্য স্পষ্টতই আরো অনেক কিছু করার ছিলো।

তিনি বলেন, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে বেশি অবহেলিত। স্বল্প আয়ে সম্মান নিয়ে বেঁচে থাকাই তাদের জন্য দুঃসাধ্য, শিক্ষকতায় তারা কিভাবে মনোযোগ দেবেন।

এ সময় শিক্ষার সব স্তরে নিয়োগ বাণিজ্য ছড়িয়ে গেছে বলেও আক্ষেপ করেন ওয়াহিদউদ্দিন মাহমুদ।

তিনি আরো বলেন, বর্তমান তরুণ প্রজন্ম ছাত্র রাজনীতির নামে চরম অপরাজনীতির সাথে যুক্ত।

শিক্ষা উপদেষ্টা বলেন, যেকোনো বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষকদের জন্য কিছু আচরণবিধি থাকে। বাংলাদেশেও তেমন আচরণবিধি তৈরি করা সম্ভব।

পাঠ্যপুস্তক সংশোধনের বিষয়ে তিনি বলেন, মাত্র দুই-তিন সপ্তাহে পাঠ্যপুস্তকে পরিমার্জন করা হয়েছে। এক্ষেত্রে কিছু ভুল-ত্রুটি থাকতে পারে। নতুন বছরের প্রথমদিনে বই তুলে দেয়ার বাধ্যবাধকতা থাকায় এই তাড়াহুড়ো।


অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এসএম হাফিজুর রহমান। সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফায়েজ ও ইউনেস্কো ঢাকা অফিসের প্রধান ড. সুসান ভাইজ।

 

জনপ্রিয়