ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ , ২ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

আওয়ামী লীগ নিষিদ্ধ করার দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪২, ১৭ অক্টোবর ২০২৪

আপডেট: ১৫:৫৭, ১৭ অক্টোবর ২০২৪

সর্বশেষ

আওয়ামী লীগ নিষিদ্ধ করার দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের আমলে সংঘটিত সব অন্যায়ের বিচার, জুলাই গণহত্যার বিচার এবং ‘ফ্যাসিস্ট’ আওয়ামী লীগ-ছাত্রলীগসহ তাদের সব সহযোগী সংগঠনকে নিষিদ্ধের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরুদ্ধ করে বিক্ষোভ সমাবেশ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের আরিচাগামী লেন অবরোধ করেন তারা। ২০ মিনিট অবরোধের পর ১টা ২০ এ অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। এ সময় আরিচাগামী লেনে যানজটের সৃষ্টি হয়।

এর আগে দুপুর ১২টা ৪৫ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারসংলগ্ন মহুয়া মঞ্চে জড়ো হন শিক্ষার্থীরা। পরে তারা সেখান থেকে একটি মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ফটক (ডেইরি গেট) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। এ সময় তারা বিক্ষোভ সমাবেশও করেন। সমাবেশ সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৫০ তম আবর্তনের শিক্ষার্থী জিয়া উদ্দিন আয়ান।

সমাবেশে ইংরেজি বিভাগের ৪৮ তম আবর্তনের শিক্ষার্থী জোবায়ের শাবাব বলেন, ‘আমাদের যেসব ভাই-বোনেরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত হয়েছেন, তাদের বাবা-মায়ের চোখের পানি এখনো শুকায়নি। গতকালও কিশোরগঞ্জে আমাদের সহযোদ্ধার ওপর ফ্যাসিস্টের সহযোগীরা হামলা করেছে। জুলাই বিপ্লবে ছাত্র হত্যার সঙ্গে জড়িত আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও অভিযুক্ত পুলিশদের বিরুদ্ধে অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। আমি অন্তর্বর্তী সরকারের প্রতি দ্রুততম সময়ের মধ্যে জুলাই গণহত্যায় জড়িত সবাইকে আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।’

সঞ্চালক জিয়া উদ্দিন আয়ান বলেন, ‘আপনারা জানেন, ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার গত ১৫ বছরে কীভাবে দেশকে ধ্বংস করে দিয়েছে। এত দিন আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ তাদের বিভিন্ন অঙ্গসংগঠনের দ্বারা মানুষজন গুম, খুন, ধর্ষণের শিকার হয়েছে। তাদের কাছ থেকে মাদক, সন্ত্রাস, ধর্ষণ ব্যতীত আর কিছুই আমরা পাইনি। আমাদের সহযোদ্ধা শফিউল আলম আরমানের ওপর হামলার প্রতিবাদে এবং সন্ত্রাসী সংগঠন আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ তাদের সকল অঙ্গসংগঠনের নিষিদ্ধের দাবিতে আজ আমরা একত্র হয়েছি।’

জনপ্রিয়