ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ , ২ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

হাজার শিক্ষার্থীর কাছে ২শ কোটি হাতিয়ে লাপাত্তা ক্যামব্রিয়ানের বাশার  

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:২০, ১৮ অক্টোবর ২০২৪

সর্বশেষ

হাজার শিক্ষার্থীর কাছে ২শ কোটি হাতিয়ে লাপাত্তা ক্যামব্রিয়ানের বাশার  

ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের অন্যতম অঙ্গ প্রতিষ্ঠান বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের বিরুদ্ধে সহস্রাধিক শিক্ষার্থীর কাছে ২শ’ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতারিত শিক্ষার্থীরা আনুষ্ঠানিকভাবে এ অভিযোগ তোলেন। এ সময় তারা আত্মসাৎ করা টাকা ফেরত ও দোষিদের শাস্তির দাবিও জানান।  

সংবাদ সম্মেলনে উপস্থিত প্রতারিত শিক্ষার্থী রুমান আলী বলেন, ক্যামব্রিয়ান এডুকেসন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক বিদেশে উচ্চশিক্ষার জন্য কানাডা, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর উন্নত দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রলোভন দেখিয়ে আমাদের থেকে টাকা নেয়। কলেজে সেশন ফি বাবদ যে টাকাগুলো দেয়া হয় তা বাংলাদেশের আইন অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে দিতে হয়। কিন্তু সেটি না করে মানি লন্ডারিং আইন বহির্ভূত কাজ করে সেই টাকাগুলো আমাদের থেকে নিয়ে তারা আত্মসাৎ করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত আরও এক প্রতারিত শিক্ষার্থী সিহাবুল ইসলাম বলেন, ভুক্তভোগীর সংখ্যা সহস্রাধিক ও প্রত্যেকের পাওনা টাকার পরিমাণ গড়ে ২০ লাখ। তারা ২শ’ কোটিরও বেশী টাকা আত্মসাৎ করেছে।

সিহাবুল আরো বলেন, বিগত সরকারের আমলে এই প্রতিষ্ঠান থেকে টাকা ফেরত চাইলে টালবাহানা করে সময়ক্ষেপণ করে। যার ফলশ্রুতিতে অধিকাংশ ছাত্রছাত্রীর শিক্ষাজীবন বিপর্যস্ত হয়, এবং উচ্চ শিক্ষার স্বপ্ন ভেঙে যায়। আর্থিকভাবে প্রতিটি পরিবার অনেক ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে অনেক দেন- দরবার করার পর পাওনা টাকার বিপরীতে বিএসবি কর্তৃপক্ষ অনেক পাওনাদারকে বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের চেয়ারম্যান মো. খাইরুল বাশার বাহার স্বাক্ষরিত চেক দেয় যা ব্যাংকে প্রত্যাখাত হয়।

তিনি আরো বলেন, টাকা উদ্ধারের জন্য থানায় লিখিত অভিযোগ করা হলে এবং পরে শান্তিপূর্ণ মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করতে গেলে বিএসবির চেয়ারম্যান খাইরুল বাশারের গুন্ডাবাহিনী আক্রমণ চালায়। এছাড়াও তারা পাওনাদারদের ক্রমাগত টাকা না দেবার হুমকি দিয়ে আসছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত আর এক ভুক্তভোগী চাঁদনী আক্তার বলেন, বিএসবি চেয়ারম্যান বাশার ও পাওনাদারদের এক প্রতিনিধিদলের সঙ্গে স্ট্যাম্প পেপারে চুক্তি স্বাক্ষরিত হয়, পাওনা টাকা ৩ কিস্তিতে যথাক্রমে ২৩ সেপ্টেম্বর, ২২ অক্টোবর ও ২৫ নভেম্বর সবাইকে পরিশোধ করবে। কিন্তু প্রথম কিস্তি পরিশোধের দিন (২৩ সেপ্টেম্বর) টাকা দিতে ব্যর্থ হয় ও তার গুন্ডাবাহিনী দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। সেখানে অনেক শিক্ষার্থী আহত হয়। যা গুলশান থানা প্রশাসন অবগত।

চাঁদনী আক্তার আরো বলেন, নিরুপায় হয়ে টাকা উদ্ধার ও নিরাপত্তার জন্য অনেকে জিডি, প্রতারণা ও চেক জালিয়াতির মামলা দায়ের করেছে এবং বিভিন্ন নিরাপত্তা-আইনশৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে। বর্তমানে বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের কার্যক্রম আনুমানিক ২০-২৫ দিন ধরে বন্ধ করে রেখেছে। তারা সব মোবাইল নম্বরও বন্ধ করে দিয়েছে। আমাদের শিক্ষার্থীদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করছে না। চেয়ারম্যান মো. খাইরুল বাশার অজ্ঞাতস্থানে আত্মগোপনে রয়েছেন।

জনপ্রিয়