ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ , ২ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

বৈষম্য দূর করতে গিয়ে ৭১-এর চেতনাকেই ভুলে যাচ্ছেন: অধ্যাপক আজিজুর

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৬, ১৮ অক্টোবর ২০২৪

সর্বশেষ

বৈষম্য দূর করতে গিয়ে ৭১-এর চেতনাকেই ভুলে যাচ্ছেন: অধ্যাপক আজিজুর

বাংলাদেশ কলেজ- বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (বাকবিশিস) ভারপ্রাপ্ত সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক আজিজুর রহমান বলেছেন, বর্তমান অবস্থায় প্রাথমিক শিক্ষার বিভিন্ন স্তরে যেসব বৈষম্য দেখা দিয়েছে, সেগুলো অবশ্যই নিরসন করা দরকার। অন্তর্বর্তীকালীন সরকার প্রধান ড. ইউনূসের ছেলেপেলেরাও দেশের বিভিন্ন সেক্টরে বৈষম্য দূর করার জন্য উঠে পড়ে লেগেছে। কিন্তু তারা কোনো ধরনের বৈষম্য দূর করতে চাচ্ছেন সেগুলো কখনোই স্পষ্ট করেননি। তারা বৈষম্য দূর করতে গিয়ে ৭১-এর চেতনাকেই ভুলে যাচ্ছেন।

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টাস ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সেমিনারে একথা বলেন তিনি। বৈষম্য নিরসনে প্রাথমিক শিক্ষক সংগঠন সমন্বয়ক পরিষদ এ সেমিনার আয়োজন করে।

অধ্যাপক আজিজুর বলেন, যারা ৭১ ভুলে যাবে তারা কখনো দেশের বৈষম্য দূর করতে পারবেন না। আমার সামনে যারা বসে আছেন তাদের প্রতি অনুরোধ থাকবে আপনারা প্রাথমিক ও মাধ্যমিকসহ সব সেক্টরে বৈষম্য দূর করতে গিয়ে একাত্তরের চেতনাকে ভুলে যাবেন না আশা করি। 

দীর্ঘ বক্তব্য শেষে তিনি আরো বলেন, প্রাথমিকের শিক্ষকদের ১২তম গ্রেড থেকে ১৩তম গ্রেডে অন্তর্ভুক্ত করে সব বৈষম্যের ইতি ঘটানো হোক। 

আয়োজিত সেমিনারে আরো বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপকে এমএম আকাশ, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আবুল কাসেম, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল-আমীন, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি অজিতপাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিমউদ্দিন খান, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির নেতা মো. বদরুল আলম, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক প্রফেসর খোরশেদ আলম ভূঞা প্রমুখ।

জনপ্রিয়