ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০২৪ , ৫ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

শিক্ষা বোর্ডে ঢুকে ফেল করা শিক্ষার্থীদের তাণ্ডব 

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২১ অক্টোবর ২০২৪

সর্বশেষ

শিক্ষা বোর্ডে ঢুকে ফেল করা শিক্ষার্থীদের তাণ্ডব 

প্রাথমিক সমাপনী পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের দাবিতে ঢাকা শিক্ষা বোর্ডে ঢুকে তাণ্ডব চালিয়েছেন ফেল করা শিক্ষার্থীদের একাংশ। সম্প্রতি প্রকাশিত এইচএসসি ও সমমানের ফলে বৈষম্য করা হয়েছে উল্লেখ করে পুনরায় ‘বৈষম্যহীন’ ফল প্রকাশের দাবি জানিয়েছেন তারা। গতকাল রোববার প্রায় ৭০ জন ফেল করা শিক্ষার্থী ও তাদের অভিভাবক শিক্ষা বোর্ড চত্বরে ঢুকে এই তাণ্ডব চালান। এ সময় তারা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান তপন কুমার সরকারসহ কয়েকজনের কক্ষে ভাঙচুর চালান। সঙ্গে করে আনা পাথর ছুঁড়ে কয়েকজনকে আহত করেন। আহতদের মধ্যে শিক্ষা ক্যাডারের দুজন নারী কর্মকর্তাও রয়েছেন। তবে ভাঙচুর করার সময়ে তাণ্ডবকারীদেরও কয়েকজন আহত হন বলে জানিয়েছেন শিক্ষাবোর্ডের একাধিক কর্মকর্তা।

যদিও বিক্ষোভকারীদের দাবি, কর্মসূচি চলাকালে তাঁদের ওপর হামলা হয়।

সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ঢাকা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার নিচে নেমে পরীক্ষার্থীদের দাবি-দাওয়া মেনে নেয়ার আশ্বাস দেন। আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে কথা বলে পদত্যাগ করবেন বলেও জানান তিনি। তাদের অন্যান্য দাবির বিষয়েও মন্ত্রণালয়ে কথা বলবেন বলে আশ্বাস দেন। তবে শিক্ষার্থীরা তার তাৎক্ষণিক পদত্যাগ ও গ্রেফতারের দাবিতে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন। এ সময় শিক্ষাবোর্ড কর্মকর্তাদের নিয়ে তাদের অকথ্য ভাষায় গালিগালাজ করতে শোনা যায়। এমনকি তারা সাংবাদিকদের সঙ্গেও অশালীন আচরণ করেন। শিক্ষাবোর্ড চেয়ারম্যান রাত সোয়া আটটার দিকে ফের নেমে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার চেষ্টা করলেও শিক্ষার্থীরা তাকে প্রত্যাখ্যান করেন।

প্রসঙ্গত, সচিবালয় প্রাঙ্গণে ঢুকে পরিক্ষার্থীদের আগ্রাসী বিক্ষোভের মুখে এবারের এইচএসসি ও সমমানের প্রায় অর্ধেক পরীক্ষা স্থগিত করা হয়। পরে এসএসসির সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এইচএসসির ফল প্রকাশ করা হয়। গত ১৫ অক্টোবর প্রকাশিত ফলে দেখা যায়, ৭৭ দশমিক ৭৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন।

ওই ফল প্রত্যাখ্যান করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলছেন, ইতোমধ্যে যে ফলাফল প্রকাশিত হয়েছে, তা বৈষম্যমূলক। এ জন্য আমরা সবগুলো বিষয়ের ওপর ‘ম্যাপিং’ করে নতুন করে প্রকাশের দাবি জানাচ্ছি। প্রাথমিক সমাপনী পরীক্ষার রেজাল্টও বিবেচনায় নিতে হবে।

এসব দাবি নিয়ে গতকাল বেলা সাড়ে ১২টার পর ‘এইচএসসি ব্যাচ ২০২৪’-এর ব্যানারে একদল শিক্ষার্থী কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মিছিল নিয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উদ্দেশে রওনা দেন। বেলা ১টার দিকে মিছিলটি বোর্ডের ফটকের সামনে পৌঁছায়। তাঁদের মধ্যে চট্টগ্রাম, সিলেট ইত্যাদি জেলা বা ভিন্ন বোর্ড থেকে আসা শিক্ষার্থীও ছিলেন।

একপর্যায়ে শিক্ষার্থীরা বোর্ডের ভেতরে ঢুকে পড়েন। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলেন, বোর্ডের ভেতরে তাঁদের ওপর হামলা হয়। এই হামলায় কয়েকজন শিক্ষার্থীরা আহত হয়েছেন। আমরা এই হামলার বিচার চাই।

অন্যদিকে বোর্ডের কর্মকর্তারা বলছেন, হঠাৎ করে কিছু শিক্ষার্থী ভেতরে ঢুকে ভাঙচুর করেন।

দ্রুতই পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে দিয়ে শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করে ব্যর্থ হন। তারা তাৎক্ষণিকভাবে ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের পদত্যাগ ও গ্রেফতার দাবি করেন। সন্ধ্যা অবধি আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের ঘিরে রাখেন।

ঘটনাস্থলে উপস্থিত চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল হোসেন বলেন, ফলাফলে বৈষম্য হয়েছে—এই অভিযোগ শিক্ষার্থীদের। এর প্রতিবাদে তাঁরা বোর্ডের সামনে অবস্থান করছিলেন। তাঁরা একপর্যায়ে বোর্ডের ভেতরে ঢুকে পড়েন। নথিপত্রসহ অন্যান্য জিনিসপত্র রক্ষায় বোর্ডের কর্মচারীরা শিক্ষার্থীদের বাধা দেন। তখন ধাক্কাধাক্কিতে কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন বলে তিনি শুনেছেন।

সরেজমিনে অধ্যাপক তপন কুমার সরকারের অফিস কক্ষে ভাঙচুরের চিত্র দেখা গেছে।

রাত সাড়ে আটটায় এ রিপোর্ট লেখার সময়ে সেখানে জনা চল্লিশেক শিক্ষার্থী ও তাদের জনা দশেক অভিভাবককে অবস্থান নিয়ে থাকতে দেখা গেছে।  

 

জনপ্রিয়