ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ , ২ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

জীবনে যা চেয়েছি তার চেয়ে বেশি পেয়েছি: জামালউদ্দিন

বিনোদন

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৩:১৯, ১২ অক্টোবর ২০২৪

সর্বশেষ

জীবনে যা চেয়েছি তার চেয়ে বেশি পেয়েছি: জামালউদ্দিন

যুক্তরাষ্ট্রর আটলান্টা থেকে কানাডার ক্যালগেরিতে ছেলে তাশফিন হোসেন তপুর বাড়িতে বেড়াতে গিয়েছিলেন অভিনেতা জামালউদ্দিন হোসেন। সেখানে তিনি আকস্মিক অসুস্থ হয়ে পড়লে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। প্রায় ২৪ দিন অসুস্থতার সঙ্গে সংগ্রাম করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা।

টিভি নাটক দিয়ে দর্শকের কাছে জনপ্রিয়তা পেলেও মঞ্চ ছিল তাঁর সবচেয়ে ভালোবাসার মাধ্যম। সত্তরের দশকের মাঝামাঝি থেকে মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন জামালউদ্দিন। পরে কাজ করেছেন চলচ্চিত্র ও টিভি নাটকেও।
অভিনেতার শেষ জীবন কেটেছে আমেরিকায়। সেখানে ২০০৬ খ্রিষ্টাব্দ থেকে স্থায়ীভাবে বসবাস করছিলেন তিনি। প্রকৌশলী হিসেবে চাকরি করতেন, পাশপাশি মঞ্চেও ছিলেন সক্রিয়। নিউইয়র্কে তাঁর স্ত্রী অভিনেত্রী রওশন আরা হোসেনও থাকতেন।

সংবাদমাধ্যম চ্যানেল আই অনলাইনকে ২০১৯ খ্রিষ্টাব্দে দেওয়া এক সাক্ষাৎকারে এই অভিনেতার কাছে মঞ্চে শেষ অভিনয়ের কথা জানতে চাইলে বলেন, ‘‘নিউইর্য়ক সিটিতে থাকাকালীন সময়ে দেখেছি অনেকগুলো নাটকের দল সেখানে রয়েছে। তাদের সমন্বয়ে ‘নাগরিক নাট্যাঙ্গন অনাসম্বল’ নামে প্রতিবছর একটা করে নাটক করতাম। গত ১১ বছরে ১১টা নাটক করেছি। এ ছাড়াও ২০১৮ খ্রিষ্টাব্দে আন্তর্জাতিক বাংলা উৎসব ও ‘মুক্তধারার’ বই মেলায় আমরা স্বামী-স্ত্রী যৌথভাবে ‘বেলাশেষে’ নাটক করেছি। মঞ্চে ২০১৫-১৬-তে নিউইয়ার্কে নাটক করেছি।’’

তাঁদের সময় আর এই সময়ের নাটকের প্রসঙ্গে জানতে চাইলে এই অভিনেতা বলেন, ‘‘এখনকার মঞ্চ নাটকের স্ক্রিপ্টগুলো আরও উন্নত হওয়া দরকার। অনেক ব্যবধান আমাদের সময় আর এখনকার সময়ের মঞ্চ নাটকে। অনেক ভালো লাগে মঞ্চ নাটক। ছোট ছোট গ্রুপগুলো অনেক ভালো করছে। যদিও তেমন মঞ্চ নাটক দেখা হয় না। অনেক নির্দেশকের বয়স হয়ে গেছে। অনেকেই ব্যস্ত প্যাকেজ নাটক নিয়ে। গ্রুপ থিয়েটারের সেই উৎসাহ উদ্দীপনা অনেক কমে গেছে। কিছু ভালো কাজ যে হচ্ছে না তা নয়। রবীন্দ্রনাথ ঠাকুরের কথায়, ‘ভালো জিনিস যত কম হয়, ততই ভালো’।’’

অভিনয়জীবনের শুরুতে নাগরিক নাট্য সম্প্রদায়ে যুক্ত ছিলেন জামালউদ্দিন। একসময় নাট্যদলটি ছেড়ে তিনি প্রতিষ্ঠা করেন ‘নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল’। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন এই অভিনেতা।

কোনো আফসোস রয়েছে কিনা জানতে চাইলে জামালউদ্দিন বলেছিলেন, ‘জীবনে যা চেয়েছি মনে হয় তার চেয়ে বেশি পেয়েছি। ধনী না হলেও সম্মান নিয়ে চাকরি করেছি। ২০১৩ খ্রিষ্টাব্দে ২১শে পদক পেয়েছি। আর কি থাকতে পারে? তবে পরজনমে কণ্ঠশিল্পী হতে চাই। আমার প্রচুর দুর্বলতা কণ্ঠশিল্পীদের প্রতি। বিশেষ করে রবীন্দ্র সংগীত।’

প্রসঙ্গত, নাট্যজগতে অনবদ্য ভূমিকার স্বীকৃতিস্বরূপ ২০১৩ খ্রিষ্টাব্দে একুশে পদক লাভ করেন জামালউদ্দিন হোসেন। তাঁর নির্দেশিত আলোচিত মঞ্চ নাটকের মধ্যে ‘চাঁদ বণিকের পালা’, ‘খাঁচার ভিতর অচিন পাখি’, ‘রাজা রাণী’, ‘বিবি সাহেব’, ‘যুগলবন্দি’ প্রভৃতি উল্লেখযোগ্য।

জনপ্রিয়