ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ধ্বংসযজ্ঞ দেখে বিদেশি কূটনীতিকেরা স্তম্ভিত: পররাষ্ট্রমন্ত্রী

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ২৪ জুলাই ২০২৪

সর্বশেষ

ধ্বংসযজ্ঞ দেখে বিদেশি কূটনীতিকেরা স্তম্ভিত: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে রাজধানীতে যে ধ্বংসযজ্ঞ ঘটেছে তা দেখে বিদেশি কূটনীতিকেরা স্তম্ভিত। আজ বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের এ কথা জানান তিনি। 

আন্দোলনকে ঘিরে সহিংসতায় ধ্বংসের শিকার বেশ কয়েকটি স্থান বিদেশি কূটনীতিকদের ঘুরিয়ে দেখানো হয়। এরপর তিনি সাংবাদিকদের ব্রিফ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশি কূটনীতিকদের মেট্রোরেল, সেতু ভবন ও বিটিভি ভবনের ধ্বংসযজ্ঞ দেখানো হয়েছে। তারা এসব ধ্বংসযজ্ঞ দেখে স্তম্ভিত, আমি নিজেও স্তম্ভিত। তারা বলেছেন, দিস ইজ শেম। তারা আমাদের পাশে থাকবেন।

তিনি বলেন, ১৯৬৪ খ্রিষ্টাব্দে বিটিভি প্রতিষ্ঠা করা হয়েছিল। পাকিস্তানি বাহিনীও সেখানে হামলা চালায়নি। তবে এখন সেখানে পুরো বিল্ডিং পুড়িয়ে দেয়া হয়েছে। এটি জনগণের সম্পত্তি। তবে পাকিস্তানি হানাদারদের কায়দায় সব জ্বালিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে।

হাছান মাহমুদ জানান, বিদেশে বিভিন্ন জায়গায় বিএনপি-জামায়াত বিক্ষোভ করেছে। লস অ্যাঞ্জেলেসে তাদের সমাবেশে পাকিস্তানিরা যোগ দিয়েছে। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে প্রবাসীরা বিক্ষোভ করেছেন। বিক্ষোভে আরব আমিরাতে ৫৪ জন গ্রেফতার হয়েছেন। তিনজনকে যাবজ্জীবন শাস্তি দেয়া হয়েছে।

তিনি বলেন, আরর আমিরাতে শ্রমিক না নেয়ার নেয়ার গুজব ছড়ানো হয়েছে। শ্রমিক না নেয়ার তথ্য ঠিক নয়। মন্ত্রী বলেন, আজকের পরিদর্শনে ৪৯ দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এর মধ্যে ২৩ জন ছিলেন রাষ্ট্রদূত। প্রতিটি ঘটনার ফুটেজ আছে। যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, ফুটেজ দেখে আইনি ব্যবস্থা নেয়া হবে।

জনপ্রিয়