ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ , ৫ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: পরিবেশ উপদেষ্টা

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৬, ২১ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: পরিবেশ উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, বাংলাদেশের নদীগুলোকে রক্ষা ও দখল হওয়া নদী পুনরুদ্ধার করতে হবে। এলক্ষ্যে আইনের কঠোর প্রয়োগ শুরু করা হবে। এ কার্যক্রমে জনগণের সহযোগিতা প্রয়োজন। নদী থেকে বালু উত্তলনসহ নদী রক্ষায় কঠিন আইন প্রয়োগ না করলে দূর্বিত্তায়ন দমন করা সম্ভব নয়।

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ব নদী দিবস-২০২৪ ও রিভার এওয়ার্ড-২০২৪ প্রদান উপলক্ষ্যে  বাংলাদেশ পর্যটন কর্পোরেশনে আয়োজিত এক  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  এসব কথা বলেন তিনি।

রিজওয়ানা হাসান বলেন, নদীকে রক্ষা করা আমাদের অস্তিত্বকে রক্ষা করার সমান। দখলদাররা থেমে নেই। আমরা সকল বিভাগীয় কমিশনারকে নির্দেশনা দিয়েছি আগামী দু’মাসের মধ্যে তাদের বিভাগের নদীগুলোকে দখলমুক্ত করার কর্ম পরিকল্পনা দেওয়ার জন্য। এই নির্দেশ ২০২১ খ্রিষ্টাব্দে হাইকোর্ট দিলেও কোনো কাজই শুরু হয়নি। 

তিনি বলেন, আমরা প্রত্যেকটা জেলার একটিকরে নদী দখল ও দূষণমুক্ত করার ব্যয় সাশ্রয়ী কর্মপরিকল্পনা দেওয়ার কথা বলেছি। কারন যখনই কাজের কথা বলি হাজার কোটি টাকা বাজেট চলে আসে। হাজার কোটি টাকা দিয়ে কোনো প্রজেক্ট করে এই মুহূর্তে বাস্তবায়ন করা সম্ভব নয়। ফলে ব্যয় সাশ্রয়ী কর্মপরিকল্পনা দিতে বলেছি।

উপদেষ্টা আরও বলেন, নদী শুধু প্রাকৃতিক সম্পদ নয়, আমাদের সংস্কৃতি ও জীবিকার সঙ্গে নিবিড়ভাবে জড়িত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ নিশ্চিতের অংশ হিসেবে নদীকে দূষণমুক্ত করতে হবে। নদী রক্ষা ও দূষণমুক্ত করতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে নদী নিয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা তিনজন ব্যক্তিকে মার্ক এঞ্জেলো রিভার এওয়ার্ড ২০২৪ প্রদান করা হয়। এ বছর ব্যক্তি ক্যাটাগরিতে মার্ক অ্যাঞ্জেলো রিভার অ্যাওর্য়াড পান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, গবেষণা ক্যাটাগরিতে গবেষণা সংস্থা রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ ও সাংবাদিকতা ক্যাটাগরিতে প্রথম আলো’র বিশেষ প্রতিনিধি ইফতেখার মাহমুদ।

বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সুইডেন এম্বেসির পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক ফার্স্ট সেক্রেটারি নায়োকা মার্টিনেজ ব্যাকস্ট্রম, আয়োজক প্রতিষ্ঠান নেচার কনজারভেশন ম্যানেজমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড.আব্দুর রব মোল্লা, হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়কারী প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি প্রকৌশলী মো. হাবিবুর রহমান, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন, কর্ণফুলী সুরক্ষা পরিষদের সেক্রেটারি শেখ দিদারুল ইসলাম চৌধুরী ও বিআইডব্ল্উিটিএ-য়ের পরিচালক একেএম আরিফ উদ্দিন প্রমূখ।

জনপ্রিয়