ঢাকা রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪ , ১৩ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

দুর্নীতি-অর্থপাচার: বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা ৪৪ মন্ত্রী-এমপির

জাতীয়

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ০৯:৩৩, ২৯ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

দুর্নীতি-অর্থপাচার: বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা ৪৪ মন্ত্রী-এমপির

ক্ষমতার অপব্যবহার ও ঘুষ-দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন এবং তা বিদেশে পাচারের অভিযোগে আওয়ামী লীগ সরকারের ৪৪ মন্ত্রী-এমপিসহ অর্ধশতাধিক প্রভাবশালীর বিরুদ্ধে বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি নিয়ে আদালত এসব নিষেধাজ্ঞা দিয়েছেন। এ ছাড়া একই অভিযোগে শিগগিরই আওয়ামী লীগের আরো অন্তত ২৪ জন মন্ত্রী-এমপির বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করা হবে।

অবৈধ সম্পদশালীরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক গৃহায়ণ ও গণপূর্ত এবং সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, সাবেক সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি, সাবেক নৌমন্ত্রী শাজাহান খান, সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ, সাবেক বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ আরো অনেকে। সাবেক অতিরিক্ত পুলিশ কমিশনার ও ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ এবং সাবেক কর কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীও রয়েছেন অবৈধ সম্পদশালীর এই তালিকায়। 

দুদকের সাবেক মহাপরিচালক ও সাবেক জেলা জজ মো. মঈদুল ইসলাম বলেন, সব অনুসন্ধানের ক্ষেত্রেই বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাওয়া হয় না। সাধারণত যেসব অনুসন্ধান শেষে মামলা করার মতো উপাদান পাওয়ার সম্ভাবনা থাকে, সেসব ক্ষেত্রে অভিযোগ ওঠা ব্যক্তিদের বিরুদ্ধে বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করা হয়।

৫৯ প্রভাবশালীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

দুদক ও আদালতের বিভিন্ন নথিপত্র পর্যালোচনায় দেখা যায়, গত ২৭ আগস্ট থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে ৯টি পৃথক আবেদনে মোট ৫৯ জন প্রভাবশালীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাওয়া হয়। আর নিষেধাজ্ঞার তালিকায় ২৬ জন সাবেক মন্ত্রী ও ১৮ জন সাবেক এমপি রয়েছেন। এ ছাড়া সাতজন সরকারি কর্মকর্তাও রয়েছেন এই তালিকায়। বাকিরা মন্ত্রী-এমপিদের স্ত্রী ও সন্তান।

 
নিষেধাজ্ঞায় ৪৪ মন্ত্রী-এমপি

দুদক ও আদালতের নথিপত্র পর্যালোচনায় দেখা যায়, গত ২৯ আগস্ট ১৪ মন্ত্রী-এমপি, ১ সেপ্টেম্বর ২৭ মন্ত্রী-এমপি, ১৭ সেপ্টেম্বর একজন এমপি, ১৮ সেপ্টেম্বর একজন মন্ত্রী ও ২২ সেপ্টেম্বর একজন এমপির বিদেশযাত্রায় নিষেধাজ্ঞার আদেশ দেন আদালত। তাঁরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান (ঢাকা-১২), সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি (রংপুর-৪), সাবেক আইনমন্ত্রী আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪), স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম (কুমিল্লা-৯), সাবেক ধর্মবিষয়কমন্ত্রী মো. ফরিদুল হক খান (জামালপুর-২), বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (নারায়ণগঞ্জ-১), যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল (গাজীপুর-২), সাবেক পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন (পিরোজপুর-২), সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু (কুষ্টিয়া-২), সাবেক গৃহায়ণ ও গণপূর্ত এবং সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম (পিরোজপুর-১), সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (মানিকগঞ্জ-৩), সাবেক সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি (চাঁদপুর-৩), সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান [inside-ad]চৌধুরী (চট্টগ্রাম-৯), সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), সাবেক শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ (নরসিংদী-৪), সাবেক শিল্পমন্ত্রী কামাল আহমেদ (ঢাকা-১৫), সাবেক নৌমন্ত্রী শাহজাহান খান (মাদারীপুর-২), সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম (ঢাকা-২), সাবেক পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা (পার্বত্য অঞ্চল, খাগড়াছড়ি), সাবেক বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ (ঢাকা-৩), সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ (দিনাজপুর-২), সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩), সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন (কুড়িগ্রাম-৪), সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ (সিলেট-৪), সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ (কালীগঞ্জ গাজীপুর), সাবেক এমপি সলিম উদ্দিন (নওগাঁ-৩), সাবেক এমপি মামুনুর রশীদ কিরণ (নোয়াখালী-৩), সাবেক এমপি কাজীম উদ্দিন (ময়মনসিংহ-১১), সাবেক এমপি নূর ই আলম চৌধুরী (মাদারীপুর-১), সাবেক এমপি মো. জিয়াউর রহমান (চাঁপাইনবাবগঞ্জ-২), ডা. এনামুর রহমান (ঢাকা-১৯), বেনজীর আহমেদ (ঢাকা-১০), কাজী নাবিল আহমেদ (যশোর-৩), মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪), শহিদুল ইসলাম বকুল (নাটোর-১), সাবেক এমপি মো. সোলায়মান হক জোয়ার্দ্দার (চুয়াডাঙ্গা-১), সাবেক এমপি জান্নাত আরা হেনরী (সিরাজগঞ্জ-২), সাবেক এমপি এ কে এম সরোয়ার (কুষ্টিয়া-১), শেখ আফিল উদ্দিন (যশোর-১), সাবেক এমপি মো. এনামুল হক (রাজশাহী-৪), সাবেক এমপি স্বপন ভট্টাচার্য (যশোর-৫), সাবেক এমপি আবু সাঈদ আল মাহমুদ (জয়পুরহাট-২) ও সাবেক এমপি শেখ হেলাল উদ্দিন (বাগেরহাট-১)।

পাইপলাইনে আরো ২ ডজন মন্ত্রী-এমপি

দুদক সূত্র জানায়, ওই ৪৪ জন সাবেক মন্ত্রী-এমপি ছাড়াও আরো প্রায় দুই ডজন সাবেক মন্ত্রী-এমপির বিরুদ্ধে আদালতে বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাওয়া হবে। তাঁরা হলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, সাবেক এমপি মো. আবু জাহির (হবিগঞ্জ-৩), সাবেক এমপি মো. শাহীন চাকলাদার (যশোর-৬), সাবেক এমপি এইচ এম ইব্রাহিম (নোয়াখালী-১), সাবেক এমপি নাছিমুল আলম চৌধুরী (কুমিল্লা-৮), সাবেক এমপি মাহফুজুর রহমান মিতা (চট্টগ্রাম-৩), সাবেক এমপি শওকত হাচানুর রহমান রিমন (বরগুনা-২), সাবেক এমপি আনোয়ারুল আশরাফ খান দিলিপ (নরসিংদী-২), সাবেক এমপি সাদেক খান (ঢাকা-১৩), সাবেক এমপি গোলাম ফারুক খন্দকার প্রিন্স (পাবনা-৫), সাবেক এমপি আয়শা ফেরদৌস (নোয়াখালী-৬), সাবেক এমপি রনজিত কুমার রায় (যশোর-৪), সাবেক এমপি মোহাম্মদ হাবিব হাসান (ঢাকা-১৮), সাবেক এমপি নূরুল ইসলাম তালুকদার (বগুড়া-৩), সাবেক এমপি আব্দুল ওদুদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), সাবেক এমপি জাকির হোসেন (কুড়িগ্রাম-৪), সাবেক এমপি হাবিবুর রহমান (বগুড়া-৫), সাবেক এমপি মাহবুব আলী (হবিগঞ্জ-৪), সাবেক এমপি মো. আকতারুজ্জামান বাবু (খুলনা-৬) প্রমুখ।

জনপ্রিয়