ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ , ৭ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

পর্যটক সীমিত করার সিদ্ধান্ত সেন্টমার্টিনে 

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ২০:১০, ২২ অক্টোবর ২০২৪

আপডেট: ২০:১৩, ২২ অক্টোবর ২০২৪

সর্বশেষ

পর্যটক সীমিত করার সিদ্ধান্ত সেন্টমার্টিনে 

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ।

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমির মিলনায়তনে এক বিফ্রিংয়ে এ কথা জানান প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর। 

অপূর্ব জাহাঙ্গীর জানান, নভেম্বরে রাতে সেন্টমার্টিনে থাকতে পারবেন না পর্যটকরা। ডিসেম্বর ও জানুয়ারিতে দুই হাজার পর্যটক প্রতিদিন যেতে পারবেন, রাতেও থাকতে পারবেন। আর ফেব্রুয়ারিতে কোনও পর্যটক সেন্টমার্টিনে যেতে পারবেন না, তখন পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে। এ ছাড়া সেন্টমার্টিনে ওয়ান-টাইম ইউজ (একবার ব্যবহারযোগ্য) প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর বলেন, "উপদেষ্টা পরিষদ আজকে সিদ্ধান্ত নিয়েছে যে সেন্টমার্টিনে পর্যটন সীমিত করা হবে। নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি এই চার মাস সীমিত থাকবে। নভেম্বর মাসে পর্যটকরা যেতে পারবেন কিন্তু রাতে থাকতে পারবেন না। ডিসেম্বর-জানুয়ারি পর্যটকরা যেতেও পারবেন, রাতে থাকতেও পারবেন। প্রতিদিন সেন্টমার্টিনে দুই হাজারের বেশি পর্যটক প্রবেশ করতে পারবেন না। ফেব্রুয়ারি মাসে পর্যটকরা যেতে পারবেন না। তখন পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে।"

পরিবেশ রক্ষায় এই পদক্ষেপগুলো নেওয়া হয়েছে দাবি করে তিনি বলেন, "সেন্টমার্টিন একটি প্রবালদ্বীপ। এখন প্রচণ্ড ভার্নারেবল একটি জায়গায় আছে। ৪১ শতাংশ অবশিষ্ট আছে, এটা রক্ষণাবেক্ষণ না করা হলে ধ্বংস হয়ে যেতে পারে। এই কারণে পদক্ষেপগুলো নেওয়া।"

সিঙ্গেল প্লাস্টিক সেন্টমার্টিনে পুরোপুরি নিষিদ্ধ করা হবে জানিয়ে তিনি বলেন,"পরিবেশ ঠিক রাখতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।"

নভেম্বরে সেন্টমার্টিনে পর্যটক বেশি থাকে উল্লেখ করে তিনি বলেন, “পরবর্তী সময়ে ডিসেম্বর-জানুয়ারিতে কম থাকে।"

দুই হাজার ব্যক্তি কীভাবে নির্ধারণ করা হবে জানতে চাইলে তিনি বলেন, "পর্যটকরা যাবে, তাদের নম্বর করা হবে। এখনো সিদ্ধান্ত হয়নি কারা এটা নিয়ন্ত্রণ করবে। যৌথ উদ্যোগেই করা হবে। পূর্ণাঙ্গ বিষয় পরবর্তীতে জানানো হবে।"
 

জনপ্রিয়