ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০২৪ , ৫ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

অষ্টাদশ শিক্ষক নিবন্ধন: এ মাসের শেষে মৌখিক পরীক্ষা শুরুর প্রস্তুতি

মতামত

সাবিহা সুমি, আমাদের বার্তা

প্রকাশিত: ০০:২০, ২১ অক্টোবর ২০২৪

সর্বশেষ

অষ্টাদশ শিক্ষক নিবন্ধন: এ মাসের শেষে মৌখিক পরীক্ষা শুরুর প্রস্তুতি

অষ্টাদশ শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা চলতি মাসের শেষে শুরু হতে পারে। এর কার্যক্রম দ্রুতগতিতে চলছে।

গতকাল রোববার বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একাধিক কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে এ তথ্য জানিয়েছেন।

কর্মকর্তারা বলেন, অষ্টাদশ শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা দ্রুততম সময়ের মধ্যে যেভাবে শুরু করা যায় আমরা সেভাবেই কাজ করে যাচ্ছি। মৌখিক পরীক্ষার তারিখ পরবর্তীতে জানানো হবে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, মৌখিক পরীক্ষা শুরুর আগে নানা প্রস্তুতি নিতে হয়। যেমন পরীক্ষা নেওয়ার বোর্ড ঠিক করা, বোর্ডে কে কে থাকবেন সেটি ঠিক করা- এসব কাজ । সেক্ষেত্রে শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার জন্য যাবতীয় কার্যক্রম শুরু করেছে এনটিআরসিএ। সবকিছু ঠিক থাকলে ২৭ অক্টোবর থেকে মৌখিক পরীক্ষা নেওয়া সম্ভব হতে পারে।

জানা যায়, এবার প্রতিদিন দুই ব্যাচে দশটি বোর্ডে প্রার্থীদের ভাইভা আয়োজন করা হবে । প্রতিটি বোর্ড ৭০ জন করে একদিনের ৭০০ জনের ভাইভা নেয়া সম্ভব হবে বলেও জানা গেছে ।

পাঁচ সদস্যের ভাইভা বোর্ডের প্রধান থাকবেন প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা যিনি শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব বা তদুর্দ্ধ পর্যায়ের পদে নিয়োজিত। আরো থাকবেন একজন বিষয় বিশেষজ্ঞ যিনি অধ্যাপক কিংবা সহযোগী অধ্যাপক পর্যায়ের। এছাড়াও থাকবেন এনটিআরসিএর একজন কর্মকর্তা। আর সনদ যাচাই ও তথ্য অন্তর্ভুক্তিসহ অন্যান্য কাজে ওই তিনজন কর্মকর্তাকে সহযোগিতা করতে এনটিআরসিএর একজন অফিস সহকারি ও অফিস সহায়ক থাকবেন।

উল্লেখ্য, গত ১৪ অক্টোবর অষ্টাদশ শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে এনটিআরসিএ। এতে ৮৩ হাজার ৮৬৫ জন প্রার্থী উত্তীর্ণ হন । গড় পাসের হার ছিলো ২৪ শতাংশ।

এর আগে গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে এনটিআরসিএ। তাতে গড় পাসের হার ছিলো ৩৫ দশমিক ৮০ শতাংশ। স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে মোট পাস করেন চার লাখ ৭৯ হাজার ৯৮১ জন চাকরিপ্রার্থী।

গত ১৫ মার্চ অনুষ্ঠিত প্রিলিমিনারিতে ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন আবেদন করলেও পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

এই নিবন্ধনের লিখিত পরীক্ষা গত ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত হয়। ১২ জুলাই দেশের আট জেলায় সকাল নয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ১৩ জুলাই কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এনটিআরসিএ ১৮তম নিবন্ধনের প্রিলিমিনারিতে ৮ লাখ ৬০ হাজারের বেশি প্রার্থী উত্তীর্ণ হতে পারেননি।

প্রসঙ্গত, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলের শিক্ষক নিয়োগের প্রার্থী বাছাই ও সুপারিশের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান এনটিআরসিএ। ২০০৫ খ্রিষ্টাব্দে যাত্রা শুরুর সময় শুধু প্রাক-যোগ্যতা নির্ধারণী সনদ দেয়া হতো। সেটা দেখিয়ে শিক্ষক পদে আবেদন করা যেতো। কিন্তু শিক্ষক হিসেবে নিয়োগ পেতে বেসরকারি ব্যবস্থাপনা কমিটির নেয়া পরীক্ষাই ছিলো চূড়ান্ত। ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে প্রার্থী বাছাইয়ের চূড়ান্ত দায়িত্ব পায় এনটিআরসিএ।

 

জনপ্রিয়