ঢাকা সোমবার, ০১ জুলাই ২০২৪ , ১৬ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের জন্মদিন আজ

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১২:০০, ২৯ জুন ২০২৪

সর্বশেষ

স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের জন্মদিন আজ

‘বাংলার বাঘ’ খ্যাত শিক্ষাবিদ স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের জন্মদিন আজ। তিনি ১৮৬৪ খ্রিষ্টাব্দের এই দিনে কলকাতার ভবানীপুরে জন্মগ্রহণ করেন তিনি। তিনি ছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর।

কলকাতার ভবানীপুরে সেসময়ের চিকিৎসক গঙ্গাপ্রসাদ মুখার্জী ও জগৎ্তারীনী দেবীর ঘরে জন্ম আশুতোষ মুখোপাধ্যায়ের। মেধাবী ছাত্র আশুতোষ মুখার্জী ১৮৭৯ খ্রিষ্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হন এবং দ্বিতীয় স্থান অধিকার করেন। তিনি ১৮৮৪ খ্রিষ্টাব্দে প্রেসিডেন্সি কলেজ থেকে ডিগ্রি ও ১৮৮৫ খ্রিষ্টাব্দে গণিতে এমএ পাস করেন। এর পরের বছরে তিনি পদার্থবিদ্যায় এমএ ডিগ্রি লাভ করেন। তিনি ১৮৮৪ খ্রিষ্টাব্দে ঈশান বৃত্তি লাভ করেন এবং ১৮৮৬ খ্রিষ্টাব্দে প্রেমচাঁদ রায়চাঁদ বৃত্তি (পিআরএস) অর্জন করেন। আন্তর্জাতিক কর্তৃপক্ষ জ্যামিতির ওপর তার কাজের স্বীকৃতি প্রদান করে।

আশুতোষ মুখার্জী ছিলেন একজন স্বাধীনচেতা। তার জীবনের প্রধান লক্ষ্যই ছিলো কলকাতা হাই কোর্টের বিচারক হওয়া। ১৮৮৮ খ্রিষ্টাব্দে তিনি বিএল ডিগ্রি লাভ করে আইন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হন। তবে এর পাশাপাশি তিনি তার একাডেমিক পড়াশুনাও চালিয়ে যান। ১৮৮০ থেকে ১৮৯০ খ্রিষ্টাব্দের মধ্যে বেশ কিছু নামকরা জার্নালে তার গণিত বিষয়ক লেখা ছাপা হয়।

আশুতোষ মুখার্জী ইন্ডিয়ান অ্যাসোশিয়েসন ফর দি কালটিভেশন অব সায়েন্স-এর সঙ্গেও সক্রিয়ভাবে সম্পৃক্ত ছিলেন। সেখানে তিনি ১৮৮৭ থেকে ১৮৯১ খ্রিষ্টাব্দের মধ্যে গণিতের ওপর লেকচার প্রদান করেন। তার দুটি অসাধারণ একাডেমিক অবদান হলো ১৮৯৩ খ্রিষ্টাব্দে প্রকাশিত জিওমেট্টি অব কোনিক্স এবং ১৮৯৮ খ্রিষ্টাব্দে প্রকাশিত ল অব পারপিচুইটিস। ১৯০৮ খ্রিষ্টাব্দে তিনি কলকাতা ম্যাথেমেটিক্যাল সোসাইটি প্রতিষ্ঠা করেন।

১৮৯৪ খ্রিষ্টাব্দে তিনি ল' এর ওপর ডক্টরেট ডিগ্রি লাভ করেন এবং ১৮৯৮ খ্রিষ্টাব্দে ট্যাগোর ল'এর প্রফেসর হন। এরপর ১৯০৪ খ্রিষ্টাব্দে তিনি তার কাঙ্ক্ষিত লক্ষ্যে উত্তীর্ণ হন এবং কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে বিচারকাজ পরিচালনা শুরু করেন।

এর আগে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফেলো ও ১৮৮৯ সালে এর সিন্ডিকেটের সদস্যের পদ অলংকৃত করেন। তিনি ১৮৯৯ থেকে ১৯০৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে বাংলার লেফটেন্যান্ট গভর্নরের কাউন্সিলের সদস্য ছিলেন। ১৯০২ খ্রিষ্টাব্দে লর্ড কার্জন তাকে বিশ্ববিদ্যালয় কমিশনের সদস্য হিসেবে নিযুক্ত করেন। ১৯০৬ খ্রিষ্টাব্দে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে অধিষ্ঠিত হন এবং ১৯১৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

স্যার আশুতোষ মুখোপাধ্যায় ১৯২৩ খ্রিষ্টাব্দে কলকাতা হাইকোর্ট ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। ১৯২৪ খ্রিষ্টাব্দের ২৫ মে তিনি পাটনায় মৃত্যুবরণ করেন।

জনপ্রিয়