ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ , ৪ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বরিশালে খাল পরিষ্কার অভিযান 

বিবিধ

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ১৮:৩৭, ১৯ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

বরিশালে খাল পরিষ্কার অভিযান 

'ধান, নদী, খাল- এই তিনে বরিশাল' -জেলা ব্র্যান্ডিংয়ের এই শ্লোগান সামনে রেখে জেলার খালগুলোর প্রবাহ আগের রূপে ফিরিয়ে আনতে পরিষ্কার অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। এই উদ্যোগকে সাদুবাদ জানিয়ে (১৯ সেপ্টেম্বর)  বৃহস্পতিবার সকাল থেকেই খাল পরিষ্কারে অংশ নেন নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

গতকাল সকাল ৭টায় নগরীর ঐতিহ্যবাহী জেল খাল ও লাকুটিয়া খালের সংযোগ স্থল মড়কখোলার পোল থেকে পরিষ্কার অভিযানের শুভ উদ্বোধন করেন নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন।

তিনি বলেন, বরিশাল নগরীতে একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। তাই নগরীর জলাবদ্ধতা দূর করতে হলে প্রথমেই খাল পরিষ্কার ও খালের পাড় দখলমুক্ত করে পুররুদ্ধার করা দরকার। এজন্যই প্রথমে পরিষ্কারেরর উদ্যোগ নেওয়া হয়েছে। আর এতে সাদুবাদ জানিয়ে বরিশালের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও সাধারণ মানুষ নিজ নিজ উদ্যোগে অংশ নিয়েছে।

বিডি ক্লিনের বরিশাল বিভাগীয় সমন্বায়ক জায়েদ ইরফান বলেন, জেলা প্রশাসকের ডাকে সাড়া দিয়ে আমাদের ১০০ জনের বেশি স্বেচ্ছাসেবী সদস্য পরিষ্কার অভিযানে অংশ নিয়েছেন। 

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) বিভাগীয় সমন্বয়কারী লিংকন বাইন বলেন, বরিশাল নগরীর খালগুলো ২০১৪ এর পরে আর পরিষ্কার করা হয়নি। ১০ বছর পর এই উদ্যোগ নেয়ায় জেলা প্রশাসনকে সাধুবাদ জানাই। এই উদ্যোগ অব্যাহত রেখে নগরীবাসীর দুর্ভোগের কথা চিন্তা করে নগরীর সকল খাল পরিষ্কারসহ অবৈধ্য দখলদারদের কাছ থেকে উদ্ধার করবে প্রশাসনসহ সংশ্লিষ্টরা।

জেলা প্রশাসক বলেন, বরিশাল জেলার গুরুত্বপূর্ণ খালগুলোর প্রবাহ আগের রূপে ফিরিয়ে আনতে জেলা প্রশাসন নিয়মিত কাজ করে যাবে। পাশাপাশি খালের আশেপাশে অবস্থানরত দোকানপাট ও বসতবাড়ির মানুষকে সচেতন হওয়ারও আহ্বান জানাবে। 
উদ্ধার অভিযানে আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক গৌতম বাড়ৈ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনদীপ ঘরাই, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লুসি কান্ত হাজন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহাবুব উল্লাহ মজুমদার, বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন, বিডি ক্লিন বরিশাল, বেলা, বাপা, এসএনডিসি, মানবীসহ বিভিন্ন সংগঠন। এছাড়াও এক দল শিক্ষার্থী অভিযানে অংশ নেন।
 

জনপ্রিয়