ঢাকা রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪ , ১৩ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ভারতে সবচেয়ে বেশি পর্যটক বাংলাদেশের

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১৩:৪৫, ২৮ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

ভারতে সবচেয়ে বেশি পর্যটক বাংলাদেশের

ছাত্র জনতার অভ্যুত্থানের পর ভারতে যাওয়া বাংলাদেশিদের সংখ্যা কমলেও চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ভারতে যাওয়া বিদেশি পর্যটকদের শীর্ষে ছিল বাংলাদেশিরা। এর পরের অবস্থান যুক্তরাষ্ট্রের।

গতকাল শুক্রবার বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ও তথ্য প্রকাশ করেছে ভারতের পর্যটন মন্ত্রণালয়। ভারতীয় সংবাদমাধ্যম ইকনোমিক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ৬ মাসে প্রায় ৪৭ লাখ ৮০ হাজার পর্যটক ভারত ভ্রমণ করেছেন। এর মধ্যে শুধু জুনেই ভারতে পর্যটক ছিল ৭ লাখ ৬ হাজার ৪৫ জন। এই সংখ্যাটি ২০২৩ খ্রিষ্টাব্দের জুনের তুলনায় ৯ শতাংশ বেশি। তবে ২০১৯ খ্রিষ্টাব্দের জুনের তুলনায় ২ দশমিক ৮ শতাংশ কম।

গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ভারতে পর্যটকদের ভ্রমণের ক্ষেত্রে শীর্ষে থাকা পাঁচ দেশ হলো বাংলাদেশ (২১ দশমিক ৫৫ শতাংশ), যুক্তরাষ্ট্র (১৭ দশমিক ৫৬ শতাংশ), যুক্তরাজ্য (৯ দশমিক ৮২ শতাংশ), কানাডা (৪ দশমিক ৫ শতাংশ) ও অস্ট্রেলিয়া (৪ দশমিক ৩২ শতাংশ)।

গত বছর ভারতে সবচেয়ে বেশি পর্যটক গিয়েছিল যুক্তরাষ্ট্র থেকে। এর পরে ছিল বাংলাদেশের অবস্থান। এ বছর ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে প্রথম অবস্থানে চলে গেছে বাংলাদেশ। তবে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম বলছে, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ভারত–বাংলাদেশের সম্পর্কের অবনতি হওয়ায় ভারতে বাংলাদেশ থেকে যাওয়া পর্যটকের সংখ্যা প্রায় ৯০ শতাংশ কমে গেছে।

জনপ্রিয়