ঢাকা বুধবার, ০৩ জুলাই ২০২৪ , ১৮ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ক্রিকেটে ডিএলএস পদ্ধতির আবিষ্কারক ডাকওয়ার্থ মারা গেছেন

খেলা

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১২:৫৭, ২৬ জুন ২০২৪

সর্বশেষ

ক্রিকেটে ডিএলএস পদ্ধতির আবিষ্কারক ডাকওয়ার্থ মারা গেছেন

ক্রিকেটে বৃষ্টি আইনকে সংক্ষেপে বলে ডি-এল মেথড। বিস্তার করলে হয় ডাকওয়ার্থ লুইস মেথড। এই বৃষ্টি আইনের একজন স্রষ্টার নাম ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থ। শুক্রবার তিনি ৮৪ বছর বয়সে মারা গেছেন। 

ডাকওয়ার্থ ছিলেন ইংরেজ রাশিবিজ্ঞানী। টনি লুইসের সঙ্গে মিলে তিনি ক্রিকেটে নতুন নিয়ম প্রবর্তন করেন। তার আইন প্রয়োগ করে বৃষ্টির উপদ্রবে সংক্ষিপ্ত হওয়া অনেক ক্রিকেট ম্যাচের ফল দেওয়া সম্ভব হয়েছিল। তারাই প্রথম প্রস্তাব করেন, বৃষ্টির কারণে যদি ম্যাচে ওভার কমে, তা হলে খেলার হিসাব বা নিয়ম কী হবে? আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নব্বইয়ের দশকে প্রথমবার ডাকওয়ার্থ লুইস নিয়ম চালু করে ক্রিকেটে। শুরুতে নিয়মের গলদও ছিল।

সবচেয়ে বিপর্যয়কর উদাহরণটি ১৯৯২ খ্রিষ্টাব্দের বিশ্বকাপে। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে কপাল পুড়েছিল প্রোটিয়াদের। বৃষ্টির আগে দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ১৩ বলে ২২ রান। বৃষ্টি থামার পর তাদের লক্ষ্য দাঁড়ায় ১ বলে ২১ রান। ২ ওভার কমিয়ে রান কমানো হয় মাত্র একটি।

ডাকওয়ার্থ নিজের বইয়ে লেখেন, ‘আমি রেডিওতে শুনছিলাম, ধারাভাষ্যকার বলছেন, নিশ্চয়ই কেউ আরও ভালো, আরও কার্যকর কোনো আইডিয়া নিয়ে আসবেন, আমি তখন গাণিতিক সমস্যাটা অনুধাবন করি।’ সেই ঘটনার অনেক পরে ২০১৪ খ্রিষ্টাব্দে এ নিয়মের সংস্কার করা হয়। নতুন নিয়মের নাম ডাকওয়ার্থ লুইস স্টার্ন (ডিএলএস)। ডাকওয়ার্থ লুইস নিয়মে কিছু বদল করেছিলেন অস্ট্রেলিয়ার রাশিবিজ্ঞানী স্টিভেন স্টার্ন। সে কারণে আইনের সঙ্গে তার নামও যোগ করা হয়। বৃষ্টি আইন প্রণয়নের কারণে ২০১০ খ্রিষ্টাব্দের জুন মাসে ডাকওয়ার্থ ও লুইস দুজনকেই এমবিই (মেম্বার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার) সম্মান দেওয়া হয়। ক্রিকেটে ডিএলএস নিয়মে খেলার ভাগ্য বদল হওয়ার অনেক উদাহরণ রয়েছে। যতদিন ক্রিকেট থাকবে, হয়তো উদাহরণ বাড়তেই থাকবে।

জনপ্রিয়