ঢাকা বুধবার, ০৩ জুলাই ২০২৪ , ১৮ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ভারতকে ফাইনালে তোলার মিশনে শতভাগ সফল আইসিসি

খেলা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৮:০৩, ২৮ জুন ২০২৪

সর্বশেষ

ভারতকে ফাইনালে তোলার মিশনে শতভাগ সফল আইসিসি

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে গত ৩০ এপ্রিল দল ঘোষণা করেছিল ভারত। যেখানে ১৫ সদস্যের দলে চার স্পিনারকে জায়গা দিয়ে চমক দেখিয়েছিলেন ভারতীয় নির্বাচক অজিত আগারকার। অভিজ্ঞ জাদেজা দলের থাকার পরও কেন অক্ষর প্যাটেল দলে? এর কারণ তখন বোঝা না গেলেও গতকাল দ্বিতীয় সেমিফাইনালে পুরো বিশ্বের কাছে পরিষ্কার হয়ে গিয়েছে।

দ্বিতীয় সেমিফাইনালে ভারতের ১৭১ রানের জবাবে খেলতে নেমে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার দলটিকে বিস্ফোরক শুরু এনে দেন, ঠিক তখনই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন অক্ষর প্যাটেল। এ ছাড়াও দশ উইকেটে ৬ উইকেট শিকার করেন দুই স্পিনার কুলদ্বীপ যাদব এবং অক্ষর প্যাটেল। বাকি চার উইকেটের দুটি রান আউট এবং দুটি নেন বুমরাহ।

বাঁহাতি স্পিনার অক্ষরের প্রথম স্পেলে প্রতি-আক্রমণ করার জন্য ইংল্যান্ড বাঁহাতি মঈন আলীকে তিনে নামিয়েছেন। কিন্তু সেই মঈনও থেমেছেন অক্ষরের বলে। ইংল্যান্ডের ম্যাচ সেখানেই শেষ। বাকি ছিল আনুষ্ঠানিকতা।

অক্ষর শেষ পর্যন্ত ৪ ওভার বল করলেন, যা এবারের বিশ্বকাপে কোনো ম্যাচে তার জন্য প্রথম। রান দিয়েছেন মাত্র ২৩, উইকেট ৩টি। প্রত্যাশিতভাবে ম্যাচসেরাও অক্ষর। মূলত এই ম্যাচটার জন্যই অক্ষর দলে নেওয়া হয়েছিল। হয়তো নির্বাচক আগারকার আড়ালে হাসছেন। আর অধিনায়ক রোহিত শর্মার মুখের চওড়া হাসিটা তো কাল দেখা গেছেই।

ভারত আগে থেকেই জানত বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিলে তাদের খেলা হবে গায়ানায়। আর ক্যারিবীয় অঞ্চলে অন্যতম স্পিনবান্ধব উইকেট এটি। সে অনুযায়ী দল সাজিয়েছে দলটি। বাড়তি স্পিনার হিসেবে সুযোগ পেয়েছেন অক্ষর, শেষ পর্যন্ত তার হাত ধরেই বার্বাডোজের ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত।

মূলত যে ভারতকে সুবিধা দেওয়ার জন্যই এভাবে বিশ্বকাপ সূচি করেছে আইসিসি, তা বলার অপেক্ষা রাখে না। দেশটির সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকারই ক্রিকইনফোতে বলেছেন, পরিষ্কার সুবিধা দেওয়া হয়েছে। রোহিতকে এটা মানতেই হবে। সে বলতে পারবে না যে এটা তাদের কাজটা সুবিধা করে দিচ্ছে না। ভারত নিশ্চয়ই তাদের দল সাজিয়েছে এটা মাথায় রেখে।

বিশ্বকাপের মঞ্চে ভারতের নক আউট পর্বের পারফরম্যান্স ভালো নয়। সেটিও নাকি এ ক্ষেত্রে মাথায় রাখা হয়েছে, এমন আভাস দিয়েছেন সাবেক এই ভারতীয় ক্রিকেটার, সেমিফাইনাল ও ফাইনাল ভারতের সমস্যা ছিল। যখন আপনি জানবেন আপনার খেলা গায়ানায়, তখন আপনি চার স্পিনার দলে রাখবেন। এটাই হবে একটা কারণ।

এ ছাড়াও আইসিসির এমন আচরণের সমালোচনা করেছেন ইংলিশ সাবেক অধিনায়ক মাইকেল ভনও। ক্লাব প্রেইরি ফায়ার পডকাস্টে তিনি বলেছেন, এটা তাদের (ভারত) টুর্নামেন্ট। তারা যেখানে চায়, সেখানে খেলছে। তারা জানে তাদের সেমিফাইনাল ম্যাচ কোথায় হবে। তারা প্রতিটা ম্যাচ খেলছে সকাল বেলা, যেন ভারতের দর্শকরা রাতের বেলা টিভিতে খেলা দেখতে পারে।

 

জনপ্রিয়