ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ , ৩ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বাংলাদেশ সিরিজে শেবাগ-গিলক্রিস্টদের পেছনে ফেলার সুযোগ

খেলা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ১৩:৩৭, ১৭ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

বাংলাদেশ সিরিজে শেবাগ-গিলক্রিস্টদের পেছনে ফেলার সুযোগ

আর মাত্র একদিন পরেই বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মাঠে নামবে ভারত। আর সিরিজে আগে জোড়া মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন ভারতের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। সেই সঙ্গে ছাড়িয়ে যেতে পারেন শেবাগ-গিলক্রিস্টদের মতো কিংবদন্তি ক্রিকেটারদের।

রোহিতের অধীনে ২০২৩ খ্রিষ্টাব্দ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল, দুই জায়গায় হারতে হয়েছিল রোহিতের ভারতকে। টানা তৃতীয়বার এবং নিজের অধিনায়কত্বে দ্বিতীয়বার ভারতকে টেস্ট চ্যাম্পিয়নশিপের নেয়ার দ্বারপ্রান্তে আছেন ভারতের এই অধিনায়ক।

সে লক্ষ্যে টাইগারদের বিপক্ষে মাঠে নামবে আকাশী-নীলরা। এই সিরিজ দিয়েই টানা ১০ টেস্টের মিশনে নামবে রোহিতের দল। দলগত লক্ষ্যের পাশাপাশি এই সিরিজে রোহিত নজর রাখতে পারেন নিজের ব্যক্তিগত রেকর্ডের দিকেও।

বাংলাদেশের বিপক্ষে রোহিতের ব্যাট আলো ছড়ালে ভেঙে দিতে পারেন সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগের রেকর্ড। হতে পারেন টেস্টে ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডধারী। ৫৯টি টেস্ট ম্যাচ এবং ১০১টি ইনিংসে ৮৪টি ছক্কা করে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত।

শীর্ষে রয়েছেন শেবাগ। তিনি ১০৪টি টেস্টের ১৮০টি ইনিংসে ৯১টি ছয় মেরেছিলেন। আর আটটি ছয় মারতে পারলে শেবাগকে টপকে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শীর্ষে চলে আসবেন রোহিত।

তিন ফরম্যাটেই আগ্রাসী ব্যাটিংয়ের জন্য রোহিতকে বলা হয় ‘হিট ম্যান’। বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচে সর্বোচ্চ চারটি ইনিংস খেলার সুযোগ পেতে পারেন রোহিত। তাতে আটটি ছক্কা মারে পারলে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজেই ভারতের ক্রিকেটে নতুন রেকর্ড গড়বেন রোহিত।

ভারতীয় এই ডান হাতি ওপেনারের ছক্কার মাইলফলক এখানেই থামছে না। রোহিত ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে টেস্টে ১০০টি ছক্কা মারার নজির গড়তে পারেন। সে জন্য তার প্রয়োজন ১৬টি ছক্কা।

টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত বিশ্বের তিন জন ক্রিকেটার টেস্ট ক্রিকেটে ১০০টি বা তার বেশি ছক্কা মারতে পেরেছেন। তালিকায় শীর্ষে রয়েছেন বেন স্টোকস। ইংল্যান্ডের অধিনায়ক টেস্টে এখনও পর্যন্ত ১৩১টি ছয় মেরেছেন।

দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ও বেন স্টোকসের কোচ ব্রেন্ডন ম্যাকালাম। টেস্ট ক্রিকেটে তাঁর ছক্কার সংখ্যা ১০৭টি। আর তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট। তিনি ১০০টি ছয় মেরেছেন লাল বলের আন্তর্জাতিক ক্রিকেটে।

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে চেন্নাইয়ের এম. এ. চিদম্বরম স্টেডিয়ামে। এই ম্যাচে ভালো কিছু করলে মাইফকের দিকে যাবে রোহিত শর্মা।

জনপ্রিয়