ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০২৪ , ৫ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

সাকিবের পক্ষে-বিপক্ষে সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া

খেলা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৬, ২০ অক্টোবর ২০২৪

সর্বশেষ

সাকিবের পক্ষে-বিপক্ষে সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া

সাকিব আল হাসানকে দেশে এনে বিদায়ী টেস্ট ম্যাচ খেলতে দেয়ার এক দফা দাবিতে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অবস্থান নিয়েছিলেন তার ভক্তরা। এক সময় তাদের অবস্থান কর্মসূচিতে হামলার ঘটনা ঘটেছে। বর্তমানে পরিস্থিতি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে। 

রোববার (২০ অক্টোব) দুপুরে পূর্ব কর্মসূচী অনুযায়ী মিরপুর শেরেবাংলার সামনে অবস্থান নেয় সাকিবের ভক্তরা। তাদের তখন চার পাশ থেকে ঘিরে রাখে সেনাবাহীনিসহ পুলিশ সদস্যরা। কিছুক্ষণ পরেই বাহির থেকে এসে একদল হামলা করে তাদের ওপর।

পূর্বে থেকে কর্মসূচি থাকায় এদিন সকাল থেকেই স্টেডিয়ামের প্রধান ফটক সংলগ্ন রাস্তা বন্ধ ছিল। সাকিব ভক্তদের অবস্থান কর্মসূচি শুরুর পর কাউকে ঢুকতে দেয়া হচ্ছিল না। এ সময় স্টেডিয়াম সংলগ্ন সকল দোকান পাট সব বন্ধ করে দেয় পুলিশ। বর্তমানে পুরো রাস্তায় আইনশৃংখলা বাহীনির সদস্যরা অবস্থান নিয়েছে। 

এর আগে গত ১৭ অক্টোবর স্টেডিয়ামের ২ নাম্বার গেইটের সামনে সাকিব ভক্তরা অবস্থান নেয়। সেদিন আন্দোলনের সময় কোনো বাধাগ্রস্ত হয়নি। তবে আজ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এ বিষয়ে উপস্থিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কথা বলতে রাজি হননি।

আন্দোলনস্থল থেকে সাকিবভক্তরা বলেন, ১৭ বছর ধরে সাকিব আল হাসান বাংলাদেশের জার্সি পরে খেলেছেন। বাংলাদেশকে বহু জয় এনে দিয়েছেন। বাংলাদেশকে বিশ্বের দরবারে সম্মানের জায়গায় নিয়ে গেছেন। আর তাই তাকেও সম্মানিত করা উচিৎ।

আরেক ভক্ত বলেন, আগামীকাল (সোমবার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ। ফলে আজকের মধ্যে সাকিবকে এখানে নিয়ে আসতে হবে। অথবা ম্যাচের সূচি পরিবর্তন করতে হবে। সাকিব ছাড়া এখানে কোনো ম্যাচ আমরা খেলতে দেবো না। 

আরেক ভক্ত বলেন, সাকিবকে এখানে ম্যাচ খেলে অবসরে যাওয়ার সুযোগ দিতে হবে এবং পরবর্তীতে যেনো দেশের বাইরে যেতে পারেন সেই ব্যবস্থাও করে দিতে হবে।

প্রসঙ্গত, কানপুর টেস্টের আগেই টেস্ট ক্যারিয়ার থেকে অবসরের ঘোষণা দেন সাকিব আল হাসান। এ সময় তিনি জানান, মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে অবসরে যেতে চান তিনি। তবে রাজনৈতিক পট পরির্বতনের ফলে তার দেশে ফেরাটা কঠিন ছিল। কিন্তু সরকার থেকে গ্রিন সিগন্যাল পাওয়ার পর তাকে দলে রেখেই প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

পরে টেস্টে অংশ নিতে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের পথে রওয়ানা দেন সাকিব। কিন্তু দুবাইয়ে ট্রানজিট নেয়ার পর থমকে যায় সাকিবের বাংলাদেশের আসা। শেষ পর্যন্ত নিরাপত্তার কারণ দেখিয়ে সাকিবকে দেশে না ফেরার পরামর্শ দেন অন্তর্বর্তী সরকারের ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ। 

ইতোমধ্যে সাকিবের দেশে না আসার বিষয়ে গণমাধ্যমে কথা বলেছেন ক্রীড়া উপদেষ্টা, আইন উপদেষ্টা ও পরিবেশ উপদেষ্টাও। এবার ম্যাচের আগের দিন সাকিব ইস্যুতে কথা বলেছেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক নাজমুল হাসান শান্ত। দেশের মাটিতে সাকিবের বিদায় না নিতে পারাটা ‘দুর্ভাগ্যজনক’ উল্লেখ করে তিনি বলেন, আসলে দুর্ভাগ্যজনক। হওয়া উচিত ছিল। কিন্তু আমরা সবাই জানি কেন হয়নি। এটা নিয়ে আসলে টেস্টের আগের দিন কথা বেশি বাড়াতে চাই না। আমি চাই প্রতিটা খেলোয়াড় খেলায় ফোকাস করুক।

এদিকে সাকিবের পক্ষ ও বিপক্ষের সমর্থকদের স্লোগানে প্রকম্পিত হচ্ছে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়াম। সাকিবকে দল থেকে বাদ দিতে ও তাকে দেশে এনে বিচারের মুখোমুখি করতে বিসিবির কাছে চিঠি দেয় একপক্ষ। অন্যদিকে সাকিবকে দেশে ফিরিয়ে এনে বিদায়ী টেস্ট খেলতে দেয়ার দাবিতে ৪ দাবিসহ ২৪ ঘণ্টার সময় বেধে দেয় সাকিব সমর্থকরা। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ায় আজ রোববার (২০ অক্টোবর) তারা এক দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সামনে অবস্থান নেয়। 

জনপ্রিয়