ঢাকা সোমবার, ০১ জুলাই ২০২৪ , ১৬ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্যার মিড-ডে মিলে বিছে! ওটা ফেলে দিয়ে বাকিটা খেয়ে নে

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:১০, ২৯ জুন ২০২৪

সর্বশেষ

স্যার মিড-ডে মিলে বিছে! ওটা ফেলে দিয়ে বাকিটা খেয়ে নে

এর আগে মিড ডে মিলে আরশোলা, টিকটিকি পাওয়ার অভিযোগ উঠেছিল। এবার মিললো আস্ত বিছে। এমনকী অভিযোগ উঠেছে বিছেসহ সেই খাবার পড়ুয়াদের পরিবেশনও করা হয়। মিড ডে মিল খেতে গিয়ে সেই বিছে চোখে পড়ে পড়ুয়াদের। এরপরই একেবারে তুলকালাম কাণ্ড।

এটি পশ্চিমবঙ্গের বাঁকুড়ার গঙ্গাজলঘাটি ব্লকের লছমনপুর পরমহংস যোগানন্দ বিদ্যাপীঠের ঘটনা। জানাজানি হতেই স্থানীয় বাসিন্দারা দ্রুত ঘটনাস্থলে চলে আসেন। স্থানীয় ব্লক প্রশাসনকেও গোটা বিষয়টি জানানো হয়।

এদিকে পড়ুয়াদের দাবি, অন্যান্যদিনের মতোই পড়ুয়াদের মিড ডে মিলের খাবার পরিবেশন করা হয়েছিল। কিন্তু খেতে গিয়েই বিপত্তি। এক পড়ুয়া দেখেন যে ভাতের মধ্যে পড়ে রয়েছে একটি কাঁকড়া বিছে। এদিকে বিষয়টি নজরে আসতেই স্কুল শিক্ষক বিষয়টি কাউকে না জানানোর জন্য বলেছিলেন বলেও দাবি করা হচ্ছে। এরপরই এলাকার লোকজন এলাকায় চলে আসেন।

 

শিউলি বিশ্বাস নামে এক ছাত্রী বলেন, আমাদের খেতে দিয়েছিল। আমরা দেখলাম পাতে একটা পোকা পড়ে রয়েছে, স্যারকে বললাম। স্যার বলল কাউকে বলার দরকার নেই। তবে ফাইভ সিক্সের ওরা সব খেয়ে নিয়েছে।

 

পঞ্চায়েত প্রধান বলেন, বাচ্চাদের পাতে পোকা পড়েছিল বলে আমাকে বলা হয়েছিল। কিন্তু আমি বলেছিলাম যে স্কুলের ব্যাপারটা আলাদা। পঞ্চায়েতের ব্যাপারটা পুরো আলাদা। আমরা তো ওদের ব্যাপার নিয়ে কিছু করতে পারি না।

এক অভিভাবক বলেন, মিড ডে মিলে বিছে ছিল। এরপর স্যারকে গিয়ে ছাত্রীরা বলেন। আর স্যার বলেছেন, বিছেটা সরিয়ে দিয়ে বাকিটা খেয়ে নে। আমরা সকলকে জানিয়েছি। হেড মাস্টার স্কুলে ছুটি দিয়ে চলে গিয়েছেন। সব মহলকে জানিয়েছি। আমরা চাইছি এর বিচার হোক। এভাবে যদি খাবারে বিছে পড়ে তাহলে তো মহা ঝামেলার ব্যাপার।

 

বাসিন্দাদের প্রশ্ন, শিশুদের খাবার পরিবেশন করার সময় তাতে বিছে নাকি টিকটিকি কী রয়েছে সেটা না দেখেই কেন খাবার পরিবেশন করা হয়? সেই সঙ্গে ছাত্রীরা ও অভিভাবকরা যে প্রসঙ্গ তুলেছেন তা আরও ভয়াবহ। তাদের দাবি, স্কুলের স্যার বলেছিলেন, বিছেটা ফেলে দিয়ে বাকি ভাতটা খেয়ে নে। এখানেই প্রশ্ন কেন এত অবহেলা? কীসের জন্য এই ধরনের অবহেলা করা হচ্ছে?

 

এই ঘটনাকে কেন্দ্র করে ফের একবার প্রশ্নের মুখে বাংলার স্কুলের মিড-ডে মিল ব্যবস্থা। কেন স্কুল কর্তৃপক্ষ আরও একটু সতর্ক হল না সেই প্রশ্ন উঠছে। তবে স্কুলের কোনও বক্তব্য মেলেনি। সূত্র: হিন্দুস্তান টাইমস

 

জনপ্রিয়