ঢাকা শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ , ২০ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বন্ধ করল আর্জেন্টিনা সরকার

আন্তর্জাতিক

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ৩ জুলাই ২০২৪

সর্বশেষ

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বন্ধ করল আর্জেন্টিনা সরকার

আর্জেন্টিনার সরকার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা টেলাম আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দিয়েছে। স্থানীয় সময় সোমবার এটিকে বন্ধ করে রাষ্ট্রীয় বিজ্ঞাপন ও ‘প্রচারণা’ সংস্থায় রূপান্তরের ঘোষণা দেয়া হয়। 

সংবাদ সংস্থাটি বামপন্থীদের প্রতি পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করেছিলেন দেশটির কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট হাভিয়ার মিলেই। তাঁর এমন অভিযোগের পর এখন সংবাদ সংস্থাটি বন্ধ করে দেওয়া হলো।

১৯৪৫ খ্রিষ্টাব্দে টেলাম প্রতিষ্ঠিত হয়। সবশেষ কর্মিসংখ্যা ৭০০ জনের বেশি। সরকারি এক বুলেটিনে বলা হয়, সংবাদ সংস্থা হিসেবে টেলামের কার্যক্রম বন্ধ হবে। এটি নতুন কার্যাবলি গ্রহণ করবে।

টেলামের নতুন নাম হবে রাষ্ট্রীয় বিজ্ঞাপন সংস্থা (এপিই)। জাতীয় ও আন্তর্জাতিক বিজ্ঞাপনের উন্নয়ন, তৈরি, বাজারজাতকরণ ও বিতরণের কাজ করবে এপিই। আর্জেন্টিনা সরকার গত মার্চে টেলামের কার্যক্রম স্থগিত করে। তখন সরকারি তরফে সংস্থাটির বিপুল লোকসানের কথা বলা হয়েছিল।

সরকারি বুলেটিন প্রকাশিত হওয়ার আগে গত রোববার এক্সে (সাবেক টুইটার) দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র ম্যানুয়েল অ্যাডরনি বলেন, টেলামের কার্যক্রম স্থগিত করার কথা সবারই জানা। এখন টেলামের কার্যক্রমের ইতি ঘটলো।
বুয়েনস এইরেস প্রেস ইউনিয়ন ও টেলামের কর্মীরা সরকারের এই পদক্ষেপকে মতপ্রকাশের স্বাধীনতার ওপর আক্রমণ বলে বর্ণনা করেছেন। বলেছেন, চাকরির অধিকারসহ সমাজে গণমাধ্যমের ভূমিকা রক্ষায় তাঁরা লড়াই চালিয়ে যাচ্ছেন, যা সরকার ধ্বংস করতে চায়।

গত মে মাসে রিপোর্টার্স উইদাউট বর্ডারস আর্জেন্টিনা সরকারের এই সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ জানিয়েছিল।
 

জনপ্রিয়