ঢাকা শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ , ২০ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বন্যার শঙ্কা, মন্ত্রী-সচিবদের প্রস্তুত থাকার নির্দেশ

আন্তর্জাতিক

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:১০, ৩ জুলাই ২০২৪

সর্বশেষ

বন্যার শঙ্কা, মন্ত্রী-সচিবদের প্রস্তুত থাকার নির্দেশ

আবহাওয়ার যে পূর্বাভাস, তাতে আগস্টের দিকে বন্যার শঙ্কা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন থেকেই মন্ত্রী-সচিবদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা আসে। বৈঠকের পর পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রী বলেন, “তিনি (প্রধানমন্ত্রী) ধারণা করছেন, আমাদের বন্যা হতে পারে। আমাদেরকে বলেছেন প্রস্তুত থাকতে, বন্যা যদি হয়েই যায়, তাহলে আমরা যেনো দ্রুত ব্যবস্থা নিতে পারি।”
সারা দেশেই বন্যর শঙ্কা রয়েছে কি না, সেই প্রশ্ন করা হলে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার পরে সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রী সেভাবে বলেননি, তবে আমাদের প্রস্তুত থাকতে বলেছেন, যেহেতু বন্যার শঙ্কা রয়েছে।”

জুলাইয়ের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে কয়েকটি অঞ্চলে স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। উজানের ঢল আর ভারি বৃষ্টিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণা ইতোমধ্যে বন্যার কবলে পড়েছে। বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে ফেনীর নিচু এলাকা। বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে সিরাজগঞ্জেও।

আগস্টের বিষয়ে আবহাওয়া অধিদপ্তর এখনও কোনো ঘোষণা না দিলেও একনেকের সভায় প্রধানমন্ত্রীর সতর্কবার্তা এলো।
গতকালই রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে চলতি অর্থবছরের প্রথম একনেক বৈঠক হয়।

বৈঠকে প্রায় ৫ হাজার ৪৫৯ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ের ১১টি প্রকল্প অনুমোদন পায়। এর মধ্যে সরকারি অর্থায়নে ৫ হাজার ২১৪ কোটি ৩৪ লাখ টাকা, বিদেশি অর্থায়ন থেকে ১৪০ কোটি ৪৪ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ১০৫ কোটি ৯ লাখ টাকার যোগান দেবে সরকার।

বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালামের সঙ্গে পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকারও উপস্থিত ছিলেন।

জনপ্রিয়