ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪ , ২১ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গাজায় গণহ*ত্যার প্রতিবাদে আরেক মার্কিন কর্মকর্তার পদত্যাগ

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১৬:২৭, ৩ জুলাই ২০২৪

আপডেট: ১৬:২৯, ৩ জুলাই ২০২৪

সর্বশেষ

গাজায় গণহ*ত্যার প্রতিবাদে আরেক মার্কিন কর্মকর্তার পদত্যাগ

প্রায় ৯ মাস ধরে গাজায় চলা ইসরাইলি হামলার সমর্থন জানানোর প্রতিবাদে পদত্যাগ করেছেন আরেক মার্কিন কর্মকর্তা। বাইডেনের গাজা নীতির প্রতিবাদে স্থানীয় সময় মঙ্গলবার (২ জুলাই) তিনি পদত্যাগ করেন।

মার্কিন ওই কর্মকর্তার নাম মরিয়ম হাসনাইন। তিনি দেশটির স্বরাষ্ট্র বিভাগের বিশেষ সহকারী হিসেবে কর্মরত ছিলেন।

 পদত্যাগ করে হাসনাইন বাইডেনের পররাষ্ট্র নীতির কঠোর নিন্দা করেন। এমনকি বাইডেনের এই নীতিকে ‘গণহত্যায়-সক্ষম’ এবং ‘আরব ও মুসলিমদের জন্য অমানবিক’ হিসেবে বর্ণনা করেন তিনি।
 গত বছরের অক্টোবর মাস থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। চলমান এই সংঘাতে সরাসরি ইসরাইলের পক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। শুরু থেকেই দেশটিকে নগ্ন সমর্থন দিয়ে আসছেন বাইডেন।
 
ইসরাইলের প্রতি বাইডেন প্রশাসনের এই সমর্থনের প্রতিবাদ জানিয়ে এখন পর্যন্ত বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা পদত্যাগ করেছেন। সবশেষ পদত্যাগ করলেন হাসনাইন।

এর আগে গত জুন মাসের শেষের দিকে পদত্যাগ করেন মার্কিন পররাষ্ট্র দফতরের শীর্ষ কর্মকর্তা অ্যান্ড্রু মিলার। আর মে মাসে বাইডেনের ইসরাইল নীতির প্রতিবাদে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তা স্টেসি গিলবার্ট পদত্যাগ করেন। একই মাসে লিলি গ্রিনবার্গ কল নামে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তাও পদত্যাগ করেন।
 
তাদের আগেও আরও বেশ কয়েকজন কর্মকর্তা চলমান গাজা যুদ্ধকে কেন্দ্র করে পদত্যাগ করেছেন। 

জনপ্রিয়