ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

পুতিনের দুই গোপন সন্তানের ইংরেজি শেখার খরচ মাসে ১০ লাখ টাকা!

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:১০, ৮ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

পুতিনের দুই গোপন সন্তানের ইংরেজি শেখার খরচ মাসে ১০ লাখ টাকা!

সাবেক অলিম্পিক জিমন্যাস্ট অ্যালাইনা কাবায়েভার সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রোমান্টিক সম্পর্ক এবং তাঁদের দুই শিশুসন্তান রয়েছে। জন্মগ্রহণের পর থেকে দুজনই বসবাস করছেন একটি অজ্ঞাত স্থানে। পুতিনের সাবেক এক শত্রুর প্রতিষ্ঠিত একটি অনুসন্ধানী সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

তবে এক দশকের বেশি সময় ধরে এমন কোনো সম্পর্কে জড়িয়ে থাকার কথা নাকচ করে দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন ও জিমন্যাস্ট কাবায়েভা দুজনই।

ডোসিয়ার সেন্টার নামের ওই রুশ অনুসন্ধানী সংবাদমাধ্যমের প্রতিবেদন বলছে, পুতিন–কাবায়েভার দুই সন্তান হলো ইভান পুতিন ও ভ্লাদিমির পুতিন জুনিয়র। ইভানের জন্ম ২০১৫ খ্রিষ্টাব্দে এবং পুতিন জুনিয়রের জন্ম ২০১৯ খ্রিষ্টাব্দে। সংবাদ প্রতিষ্ঠানটি তাদের এ তথ্যের উৎস হিসেবে একাধিক অজ্ঞাতনামা সূত্রের বরাত দিয়েছে। এসব সূত্র বলেছে, তারা নিয়মিতভাবেই পুতিনের ওই দুই সন্তানকে দেখে থাকেন।

ডোসিয়ার সেন্টারের দাবি, লুদমিলার সঙ্গে বিবাহবিচ্ছেদ চূড়ান্ত হওয়ার ছয় বছর আগে ২০০৮ খ্রিষ্টাব্দের শুরুর দিকে কাবায়েভার সঙ্গে পুতিনের সম্পর্ক শুরু হয়। তবে এক দশকের বেশি সময় ধরে এ ধরনের কোনো সম্পর্কে জড়িয়ে থাকার কথা নাকচ করে দিয়েছেন উভয়েই।

পুতিন (৭১) তাঁর সাবেক স্ত্রী লুদমিলা পুতিনের গর্ভে দুই কন্যাসন্তান জন্ম নেওয়ার কথা প্রকাশ্যে স্বীকার করে থাকেন। ১৯৮৩ খ্রিষ্টাব্দে লুদমিলার সঙ্গে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হন পুতিন। ক্রেমলিনের তথ্য অনুযায়ী, তাঁদের ওই সন্তান হলেন মারিয়া (৩৯) ও ক্যাটরিনা (৩৮)।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, অন্তঃসত্ত্বা কাবায়েভা (৪১) ইভানকে জন্ম দিতে সুইজারল্যান্ডের লুগানোর একটি ক্লিনিকে গিয়েছিলেন। আর ভ্লাদিমির জুনিয়রকে তিনি জন্ম দেন রাশিয়ার মস্কোয়।

ডোসিয়ার সেন্টার বলেছে, ইভান ও ভ্লাদিমির—জুনিয়র দুজনই মস্কোর উত্তর–পশ্চিমে পুতিনের একটি বাড়িতে থাকে। তবে সমবয়সী অন্য শিশুদের সঙ্গে তাদের কোনো ওঠাবসা নেই। গান, সাঁতার ও জিমন্যাস্টিকস শেখার জন্য তাদের রয়েছে ব্যক্তিগত প্রশিক্ষক।

জিমন্যাস্টিক প্রতিযোগিতায় ইতোমধ্যে ইভান অংশগ্রহণ করেছে বলে জানা যায়। বাবা পুতিনের সঙ্গে মাঝেমধ্যে হকিও খেলেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, ওই দুই সন্তানের ব্যক্তিগত ইংরেজি শিক্ষকের পেছনে মাসে পুতিন পরিবারের খরচ হয় ৮ হাজার ৫০০ মার্কিন ডলার (টাকার অঙ্কে ১০ লাখ ৩ হাজার)। এ তথ্যের প্রমাণ হিসেবে ডোসিয়ার সেন্টার অনলাইনে দেওয়া একটি বিজ্ঞাপনের কথা উল্লেখ করেছে। বিজ্ঞাপনে ইঙ্গিত পাওয়া যায়, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে পুতিন পরিবার দক্ষিণ আফ্রিকার পাসপোর্টধারী আবেদনকারীদের অগ্রাধিকার দিয়েছে। বিজ্ঞাপনে এ–ও উল্লেখ করা হয়, পরিবারটি (ইভান ও ভ্লাদিমির জুনিয়র) ‘বিচ্ছিন্নভাবে বসবাস’ করে।

ডোসিয়ার সেন্টার বলেছে, ইভান ডিজনির কার্টুন ও সিনেমার ভক্ত। পছন্দের সব কার্টুন চরিত্রের পোশাকে সাজতেও পছন্দ করেন তিনি। যদিও পুতিন ওয়েস্টার্ন অ্যানিমেশনের সমালোচনা করেন এবং সোভিয়েত আমলের কার্টুন প্রাধান্য দেন।

প্রেসিডেন্ট পুতিন ও জিমন্যাস্ট তারকা কাবায়েভার কথিত সম্পর্কের কথা প্রথম প্রকাশিত হয় ২০০৮ খ্রিষ্টাব্দে। সে সময় গুজব ছড়িয়ে পড়ে, পুতিন তাঁর স্ত্রীর সঙ্গে গোপনে বিবাহবিচ্ছেদ ঘটিয়েছেন। ওই সময় নিজেদের মধ্যে রোমান্টিক সম্পর্ক থাকার দাবি অস্বীকার করেছিলেন পুতিন ও কাবায়েভা দুজনই।

 

জনপ্রিয়