ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ , ৩ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হলেন অতিশি মারলেনা

আন্তর্জাতিক

আমাদের বার্তা, কলকাতা

প্রকাশিত: ২১:৫৪, ১৭ সেপ্টেম্বর ২০২৪

সর্বশেষ

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হলেন অতিশি মারলেনা

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হলেন অতীশি মারলেনা৷ অরবিন্দ কেজরিওয়ালের পদত্যাগ ঘোষণার দুইদিনের মধ্যেই নতুন মুখ্যমন্ত্রী পেলো দিল্লি। 

মঙ্গলবার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে অতীশির নাম ঘোষণা করা হয়েছে আম আদমী পার্টির তরফ থেকে।

এর আগে দুইদিন ধরেই ঘুরছিলো প্রশ্নটা, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে হতে চলেছেন? সেই প্রশ্নের উত্তর এবার মিলে গেলো৷

জানা গেছে, অরবিন্দ কেজরিওয়ালের দিল্লির বাসভবনে দলের বিধায়কদের নিয়ে একটি বৈঠক করেন। সেখানেই সিদ্ধান্ত নেয়া হয় অতীশিকেই মুখ্যমন্ত্রীর দায়িত্ব দেয়া হবে। অতীশি ছাড়াও সৌরভ ভরদ্বাজ. ইমরান হুসেন, কৈলাস গেহলটের নাম ছিলো মুখ্যমন্ত্রী হওয়ার তালিকায়। সবাইকে ছাপিয়ে অতিশিকেই মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নিলো আম আদমী পার্টি৷ 

আম আদমি পার্টিতে ২০১৩ খ্রিষ্টাব্দ থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন অতীশি৷ দলের যেকোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও তার ভূমিকা গুরুত্বপূর্ণ। নিজের রাজনৈতিক কেরিয়ারে আইন, শিক্ষা, অর্থর মতো দপ্তর সামলেছেন অতিশী। তিনি দিল্লি বিধানসভায় একমাত্র মহিলা মন্ত্রী। দিল্লিতেই ইতিহাসে ডিগ্রি নিয়ে অতীশি অক্সফোর্ডে স্কলারশিপ পেয়ে মাস্টার্স সম্পূর্ণ করেন। তারপর ফিরে আসেন। কিছুদিন পর দ্বিতীয় মাস্টার্সের জন্য আবার উড়ে যেতে হয় অক্সফোর্ডে। রাজনৈতিক কেরিয়ার শুরুর আগে স্বামী প্রবীণ সিংয়ের সঙ্গে মধ্যপ্রদেশের প্রত্যন্ত গ্রামে একটি ফার্ম এবং একটি শিক্ষামূলক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিুলেন তিনি।
 
তার রাজনৈতিক ক্যারিয়ারে মোড় ঘুরে যায় ২০১৩ খ্রিষ্টাব্দে দিল্লি বিধানসভা নির্বাচনে। ধীরে-ধীরে আম আদমি পার্টির গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠেন তিনি। কালকাজি থেকে নির্বাচনে জিতে তার জায়গা হয় বিধানসভায়। ২০২৩ খ্রিষ্টাব্দের মার্চ মাসে তিনি মন্ত্রী হন। এমনকি, অরবিন্দ কেজরিওয়াল জেলবন্দি থাকাকালীন তার জায়গায় সরকার সামলেছেন অতীশি। স্বাধীনতা দিবসে মুখ্যমন্ত্রীর অনুপস্থিতিতে পতাকা উত্তোলন করেছেন। মমতা ব্যানার্জির পর দেশের দ্বিতীয় মহিলা মুখ্যমন্ত্রী হলেন তিনি।

জনপ্রিয়