ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪ , ১৯ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কূটনীতি ছেড়ে যে পেশায় যোগ দিলেন পিটার হাস

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১০:৩৪, ২ অক্টোবর ২০২৪

সর্বশেষ

কূটনীতি ছেড়ে যে পেশায় যোগ দিলেন পিটার হাস

বিশ্বের শীর্ষস্থানীয় এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক অ্যাডভাইজর হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশের সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। গতকাল মঙ্গলবার তিনি প্রতিষ্ঠানটির ওয়াশিংটন ডিসি কার্যালয়ে যোগদান করেন। এর আগে গত ২৭ সেপ্টেম্বর দীর্ঘ ৩৩ বছরের কর্মময় জীবনের ইতি টেনে যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসর নেন।

সম্প্রতি শেষ হওয়া জাতিসংঘ অধিবেশনের ফাঁকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন এশিয়ার কূটনীতিতে অভিজ্ঞ পিটার হাস। বাংলাদেশে দুটি ভাসমান এলএনজি টার্মিনালের (ফ্লোটিং স্টোরেজ রিগ্যাসিফিকেশন ইউনিট বা এফএসআরইউ) একটি নিজস্ব মালিকানায় পরিচালনা করছে এক্সিরালেট এনার্জি। অন্যটি তাদের থেকে ভাড়া নিয়ে পরিচালনা করে সামিট গ্রুপ। এ ছাড়া দক্ষিণাঞ্চলের একটি গ্যাস পাইপলাইন নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করছে মার্কিন কোম্পানটি।

গতকাল কোম্পানির ওয়েবসাইটে পিটার হাসের নিয়োগসংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। যেখানে প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস বলেন, মি. পিটার হাস এক্সিলারেট এনার্জি টিমে যোগদান করায় আমি অত্যন্ত আনন্দিত এবং প্রতিষ্ঠানের জন্য এটি গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। তিনি ক্যারিয়ারজুড়ে বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্যিক ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে দক্ষ অ্যাডভোকেট হিসেবে কাজ করেছেন। ভূরাজনীতি ও বাজার সম্পর্কেও তার সম্যক ধারণা ও অভিজ্ঞতা রয়েছে। আমি বিশ্বাস করি, তার নেতৃত্ব এবং অভিজ্ঞতা আমাদের টিমকে সামনে এগিয়ে নিয়ে যাবে এবং সারা বিশ্বে আমাদের গ্রাহকদের জন্য এনার্জি সিকিউরিটি প্রদানে অসামান্য ভূমিকা রাখবে।
পিটার ডি. হাস বলেন, সারা বিশ্বে জ্বালানির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে মার্কিন বহুজাতিক এ কোম্পানিটি অসামান্য অবদান রাখছে। মানুষের জীবনমান উন্নয়ন এবং অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে এক্সিলারেট এনার্জির সে যাত্রায় যোগ দিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

উল্লেখ্য, পিটার হাস কর্মজীবনে কনস্যুলেট জেনারেল মুম্বাইয়ের স্টেট ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস অ্যাফেয়ার্সের ভারপ্রাপ্ত সহকারী সচিব এবং অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের ডেপুটি পারমান্যান্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবে কাজ করেছেন। ফরেন সার্ভিস ক্যারিয়ারে তিনি লন্ডন, জাকার্তা, রাবাত, বার্লিন, মুম্বাইসহ পৃথিবীর নানা স্থানে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

অন্যদিকে, এক্সিলারেট এনার্জি এলপি টেক্সাসের উডল্যান্ডে অবস্থিত যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় আধুনিক এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী পরিচ্ছন্ন জ্বালানির ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে ফ্লেক্সিবল ও সম্পূর্ণ সমন্বিত এলএনজি পণ্য গ্রাহকদের মাঝে নির্ভরযোগ্য জ্বালানির দ্রুত সরবরাহ নিশ্চিত করছে। ভাসমান স্টোরেজ রিগ্যাসিফিকেশন ইউনিট থেকে শুরু করে অবকাঠামো উন্নয়ন এবং এলএনজি সরবরাহের সব পর্যায়ে সহজ ও সমৃদ্ধ রিগ্যাসিফিকেশন সেবা প্রদান করে থাকে প্রতিষ্ঠানটি। চট্টগ্রাম, ঢাকা, আবুধাবি, অ্যান্টওয়ার্প, বোস্টন, বুয়েনাস আইরেস, দোহা, দুবাই, হেলসিংকি, লন্ডন, ম্যানিলা, রিও ডি জেনিরো, সিঙ্গাপুর ও ওয়াশিংটন ডিসিতে তাদের ব্যবসায়িক কার্যক্রম চলমান আছে।

জনপ্রিয়