ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪ , ২০ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করা উচিত ইসরায়েলের

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১৪:৩৫, ৫ অক্টোবর ২০২৪

সর্বশেষ

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করা উচিত ইসরায়েলের

ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা করা উচিত বলে মনে করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।স্থানীয় সময় শুক্রবার (৪ অক্টোবর) নর্থ ক্যারোলিনায় একটি নির্বাচনী প্রচারে অংশ নিয়ে রিপাবলিকান প্রার্থী এই মন্তব্য করেন।

এর আগে গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে গিয়ে ইসরায়েল যদি ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে চায়, তাতে সমর্থন দেবেন কি না। জবাবে সরাসরি ‘না’ বলেছিলেন তিনি।

এ প্রসঙ্গে নির্বাচনী প্রচারে এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, তারা (সাংবাদিকেরা) তাকে (বাইডেন) জিজ্ঞেস করেছিলেন, ইরানের বিষয়ে আপনি কী ভাবছেন, আপনি কি ইরানে (পারমাণবিক স্থাপনায়) আঘাত হানতে চান? আর তিনি বললেন, যতক্ষণ পর্যন্ত (ইসরায়েলের) পারমাণবিক স্থাপনায় (ইরান) হামলা না চালাচ্ছে। এর মানে আপনি (বাইডেন) হামলা চালাতে চান, তা–ই নয় কি?

ট্রাম্প আরো বলেন, যখন তারা তাকে (বাইডেন) এ প্রশ্ন করেছিল, তখন উত্তরটা হওয়া উচিৎ ছিল, আগে পারমাণবিক স্থাপনায় আঘাত করা হবে, বাকি বিষয়ে পরে ভাবলেও চলবে।

গত মঙ্গলবার ইসরায়েলের অন্তত তিনটি সামরিক লক্ষ্যবস্তুতে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এতে মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধ আরো বড় আকার ধারণ করার আশঙ্কা করা হচ্ছে।

ইসরায়েলের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালানোকে ইরানের ‘বড় ভুল’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ইসরায়েলের শত্রুদের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার ক্ষেত্রে তার দেশের দৃঢ় সংকল্পের বিষয়টি ইরান বুঝতে পারছে না।

বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইরান হামলা চালিয়ে ঠিক কাজ করেনি। এর ফল ভুগতে হবে তাদের। তারা (ইরান) বুঝতে পারবে মন্তব্য করে নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে বলেন, আমরা যে নিয়ম প্রতিষ্ঠা করেছি, সেটাই বলবৎ থাকবে। যে আমাদের ওপর আক্রমণ চালাবে, আমরাও তাদের ওপর পাল্টা আক্রমণ করব।

তেহরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক কোনো পদক্ষেপ নিলে ইসরায়েলের সব অবকাঠামোকে লক্ষ্যবস্তু করে হামলা চালানো হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি।

জনপ্রিয়