ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ , ৬ কার্তিক ১৪৩১ আর্কাইভস ই পেপার

bkash
bkash
udvash
udvash
uttoron
uttoron
Rocket
Rocket
bkash
bkash
udvash
udvash

শপথ নিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট  প্রাবোয়ো সুবিয়ান্তো

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১১:১৪, ২০ অক্টোবর ২০২৪

আপডেট: ১১:১৭, ২০ অক্টোবর ২০২৪

সর্বশেষ

শপথ নিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট  প্রাবোয়ো সুবিয়ান্তো

বিশ্বের চতুর্থতম বৃহৎ জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে রোববার (২০ অক্টোবর) শপথ নিয়েছেন সাবেক জেনারেল প্রাবোয়ো সবিয়ান্তো। দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত এই শপথ অনুষ্ঠানের মাধ্যমে তিনি বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর স্থলাভিষিক্ত হলেন। খবর এএফপির।

সামরিক বাহিনীতে থাকার সময় অধিকার লঙ্ঘনের বিভিন্ন অভিযোগ ওঠা ৭৩ বছর বয়সী এই কট্টর জাতীয়তাবাদী নেতা শপথ গ্রহণের সময় ইন্দোনেশিয়া প্রজাতন্ত্রের প্রতি তার দায়িত্ব পালনের প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া তিনি কঠোরভাবে সংবিধান এবং আইনকানুন ও বিধানগুলো প্রয়োগের প্রতিশ্রুতিও দেন। শপথ গ্রহণের পর প্রেসিডেন্সিয়াল প্যালেসে যাওয়ার আগে দেশের আইনপ্রণেতাদের উদ্দেশে তার বক্তব্য দেয়ার কথা রয়েছে।

প্রাবোয়ো ইন্দোনেশিয়ার জোট নিরপেক্ষ পররাষ্ট্রনীতি তুলে ধরার পাশাপাশি বিশ্ব দরবারে আরো জোরালোভাবে মাতৃভূমিকে প্রতিনিধিত্ব করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

আট মাস আগে অনুষ্ঠিত নির্বাচনে জয়ের পর দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী প্রাবোয়ো প্রথম রাষ্ট্রীয় সফরে চীনে যান। এছাড়া নিরাপত্তা চুক্তি সাক্ষরের জন্য তিনি রাশিয়া, সৌদি আরব ও অস্ট্রেলিয়া সফর করেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে তিনি ইন্দোনেশিয়ার প্রতিনিধিত্ব করবেন। এখানে রয়েছে বিশ্বের নিকেল ধাতুর দ্বিতীয় বৃহৎ মজুদ। ২৮ কোটি জনসংখ্যার দেশটিতে অর্ধেকেরও বেশি নাগরিকের বয়স ৩০ বছরের নিচে।

প্রাবোয়ো সুবিয়ান্তোর শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে রাজধানী জাকার্তাসহ ইন্দোনেশিয়া জুড়ে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। প্রায় এক লাখ পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়েছে দেশের গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে।

প্রেসিডেন্ট প্রাবোয়ো সুবিয়ান্তোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড লামি, চীনের ভাইস প্রেসিডেন্ট হান জেংসহ বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

জনপ্রিয়